খেলা

টোকিয়ো অলিম্পিক্সে প্রথম পদক জিতল ভারত, রুপো পেলেন মীরাবাঈ চানু

Tokyo Olympic 2020 : টোকিয়ো অলিম্পিক্সে প্রথম পদক জিতল ভারত, রুপো পেলেন মীরাবাঈ চানু - West Bengal News 24

ভারতের প্রথম ভারোত্তোলক হিসেবে অলিম্পিকে রুপো জিতলেন মীরাবাঈ চানু। কর্ণম মালেশ্বরী প্রথম ভারোত্তোলক হিসেবে সিডনি অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিলেন। এদিন স্ন্যাচ বিভাগের শেষে ৮৭ কেজি ভার তুলে দ্বিতীয় ছিলেন মীরাবাঈ। ক্লিন অ্যান্ড জার্কে তিনি ১১৫ কেজির বেশি আর তুলতে পারেননি। অলিম্পিকের রেকর্ড গড়ে সোনা জিতেছেন চিনের হাউ ঝিউই।

অলিম্পিকের ভারোত্তোলনে ২১ বছর পর কোনও পদক জিতল ভারত। ২০০০ সালের সিডনি অলিম্পিকে মহিলাদের ১১০ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতে ইতিহাস রচনা করেছিলেন কর্ণম মালেশ্বরী। এদিন অলিম্পিকে ভারোত্তোলনে ভারতের পদককে রুপোয় উন্নীত করে নয়া ইতিহাস গড়লেন চানু। রিও অলিম্পিকে সফল হতে পারেননি।

ক্লিন অ্যান্ড জার্কে এ বছর ১১৯ কেজি তুলে বিশ্বরেকর্ডের অধিকারীও হন। তবে অলিম্পিকের ৪৯ কেজি বিভাগের ফাইনালে ১১৫ কেজির বেশি তুলতে পারেননি। স্ন্যাচে প্রথমে ৮৪ কেজি ও পরে ৮৭ কেজি তুলে তিনি ছিলেন দ্বিতীয় স্থানে।

জাতীয় প্রতিযোগিতায় তিনি স্ন্যাচে সবচেয়ে বেশি ৮৮ কেজি তুলেছিলেন। ফলে স্বাভাবিকভাবেই এদিন ৮৯ কেজির চ্যালেঞ্জে সফল হননি। স্ন্যাচে ৯৬ কেজির বিশ্বরেকর্ডের অধিকারী চিনের ঝিহুই অলিম্পিকে ৪৯ কেজি বিভাগের স্ন্যাচে ৯৪ কেজি তুলে অলিম্পিক রেকর্ড গড়েন এবং শুরু থেকেই লিড বজায় রাখেন।

ক্লিন অ্য়ান্ড জার্কে যখন বিশ্বের তাবড় ভারোত্তোলকরা বেগ পাচ্ছিলেন, তখন শেষ অবধি ঝিহুইকে চ্যালেঞ্জ জানিয়ে গেলেম মীরাবাঈ। তবে চিনের ভারোত্তোলক এদিন অবলীলায় একের পর এক নজির গড়তে থাকেন। তিনি ক্লিন অ্যান্ড জার্কে তুলেছিলেন ১১৬ কেজি, যেটা আর মীরাবাঈ টপকাতে পারেননি।

স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে মীরাবাঈ মোট তোলেন ২০২ কেজি (৮৭ কেজি + ১১৫ কেজি)। ঝিহুই এই বিভাগের স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্কে নতুন অলিম্পিক রেকর্ড গড়ে মোট তোলেন ২১০ কেজি (৯৪ কেজি + ১১৬ কেজি)। ইন্দোনেশিয়ার আইসা উইন্ডি ক্যান্টিকা এই বিভাগে মোট ১৯৪ তুলে ব্রোঞ্জ জিতেছেন।

ক্লিন অ্যান্ড জার্কে প্রথমে ১১০ কেজি ও পরে ১১৫ কেজি তোলেন চানু। তাঁর সফল দ্বিতীয় প্রয়াসেই নিশ্চিত হয়ে যায় ভারতের পদক। এরপর কয়েক মিনিটেই স্পষ্ট হয়ে যায় অলিম্পিক ভারোত্তোলনে ভারতের ঐতিহাসিক রুপো জয়। ইতিহাস গড়ার আনন্দে কোচকে জড়িয়ে ধরে অল্প কিছুক্ষণ নাচতেও দেখা যায় মণিপুরের মীরাবাঈ চানুকে। তাঁকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে লিখেছেন, এই সাফল্য বাকিদেরও প্রেরণা দেবে। কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, অনুরাগ ঠাকুর-সহ দেশের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মানুষজন সোশ্যাল মিডিয়ায় চানুকে অভিনন্দিত করেছেন।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button