খেলা

জানেন কী অলিম্পিকে অংশ নেওয়া প্রতিযোগীরা কত টাকা আয় করেন? রইল বিস্তারিত তথ্য

Tokyo Olympic 2020 : জানেন কী অলিম্পিকে অংশ নেওয়া প্রতিযোগীরা কত টাকা আয় করেন? রইল বিস্তারিত তথ্য - West Bengal News 24

করোনা (Corona Pandemic) আতঙ্ক এবং একাধিক বিতর্ককে সঙ্গে নিয়েই টোকিওয় (Tokyo) শুরু হয়েছে অলিম্পিক (Olympics)। ইতিমধ্যে একাধিক দেশ পদকও জিতে নিয়েছে। ভারোত্তোলক মীরাবাই চানুর রুপোর সৌজন্যে পদক তালিকায় নাম তুলেছে ভারতও। এখনও অনেকেরই মাঠে নামা বাকি। ফলে আগামিদিনে আরও পদক জিততে পারে ভারত। এমনই আশা বিশেষজ্ঞদের। কিন্তু জানেন কী অলিম্পিকে অংশ নেওয়া প্রতিযোগীরা কত টাকা আয় করেন? ভারতীয়রাই বা কত টাকা পাবেন?

ফুটবল বা ক্রিকেট, কিংবা অন্য কোনও খেলা, পেশাদার খেলোয়াড়রা সবসময়ই নিজেদের বেতনের ব্যাপারে উৎসাহী থাকেন। একেকজন তো এক সপ্তাহেই কয়েক কোটি টাকা রোজগার করে ফেলেন। জনপ্রিয় কোনও কোনও খেলোয়াড় বিজ্ঞাপণ বা কেবল সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেও কোটি কোটি টাকা উপার্জন করেন।

কিন্তু না, অলিম্পিকে অংশ নেওয়ার জন্য কোনও অ্যাথলিটই নির্দিষ্ট বেতন পান না। যেদেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন, সেদেশের সরকারের উপরেই নির্ভর করবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে পরিচিত অলিম্পিকে অংশ নিয়ে কত টাকা আয় করতে পারবেন! অনেক দেশই নিজেদের অ্যাথলিটদের জন্য আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করে থাকে। পদক জিততে পারলে মেলে আরও পুরস্কার। এছাড়া অনেকেই চাকরিও পেয়ে থাকেন।

ঠিক যেমন এবার অলিম্পিক শুরু হওয়ার আগেই ভারতীয় অলিম্পিক সংস্থা ভারতীয় অ্যাথলিটদের জন্য বিশেষ পুরস্কারমূল্য ঘোষণা করেছে। সম্প্রতি আইওএ-র (IOA) অ্যাডভাইসরি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকেই পুরস্কারমূল্য ঘোষণা করা হয়। টোকিও অলিম্পিক গেমসে অংশগ্রহণকারী প্রত্যেক ভারতীয়কে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে। যাঁরা সোনা জিতবেন তাঁদের ৭৫ লক্ষ টাকা দেওয়া হবে।এছাড়া রুপো জয়ীদের পুরস্কারমূল্য ৪০ লক্ষ টাকা। ব্রোঞ্জ পদক জয়ী অ্যাথলিটরা পাবেন ২৫ লক্ষ টাকা করে।

আমেরিকাও তাঁদের অ্যাথলিটদের বিশেষ পুরস্কারই দিয়ে থাকে। সম্প্রতি মার্কিন অলিম্পিক এবং প্যারা অলিম্পিক কমিটি জানিয়েছে, অলিম্পিকে সোনাজয়ীরা পাবেন ৩৭,৫০০ মার্কিন ডলার, রুপোজয়ীরা পাবেন ২২,৫০০ মার্কিন ডলার এবং ব্রোঞ্জজয়ীরা ১৫ হাজার মার্কিন ডলার পাবেন। অন্যান্য দেশের মধ্যে সিঙ্গাপুর তাঁদের সোনাজয়ী অ্যাথলিটদের ১ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেয়।

ইন্দোনেশিয়া তাঁদের দেশের চ্যাম্পিয়ন প্রতিযোগীকে দিয়ে থাকে ৭ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার। এছাড়া বাকি দেশগুলিও একই ভাবে আর্থিক পুরস্কার দিয়ে থাকে। কিন্তু বেতন? নৈব নৈব চ।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button