আন্তর্জাতিক

ভারতে টেসলা লঞ্চ করতে চাই, কিন্তু আমদানি শুল্ক অনেক বেশি : ইলন মাস্ক

Elon Musk : ভারতে টেসলা লঞ্চ করতে চাই, কিন্তু আমদানি শুল্ক অনেক বেশি : ইলন মাস্ক - West Bengal News 24

বিশ্বে ইলেকট্রিক গাড়ির বাজারে এখন সবচেয়ে বড় নাম টেসলা। আশা করা গেছিল এই বছরের শুরু থেকেই ভারতে ইলেকট্রিক গাড়ি বিক্রি করবে এলন মাস্কের এই সংস্থা। কিন্তু সেইসব জল্পনা আপাতত জিইয়ে রাখলেন তিনি। বছরের গোড়াতে বেঙ্গালুরুতে নিজেদের অফিস রেজিস্টার করলেও বিক্রিবাট্টা কবে শুরু হবে তা নিয়ে এখনো খোলসা করেননি ইলন মাস্ক।

তবে সম্প্রতি ভারতীয় এক ইউটিউবারের টুইটে রিপ্লাই দিতে গিয়ে ভারতে টেসলা লঞ্চ করার আগ্রহ জানালেন ইলন মাস্ক। ইউটিউবার মদন গৌরী টুইটে এলন মাস্ককে মেনশন করে লেখেন, ‘প্লিজ যত তাড়াতাড়ি সম্ভব ভারতে টেসলা লঞ্চ করা হোক’। এর উত্তরে ধনকুবের জানান, “ভারতে টেসলা লঞ্চ করতে চাই, কিন্তু বিশ্বের অন্যান্য বৃহত্তম দেশগুলির তুলনায় ভারতে আমদানি শুল্ক অনেক বেশি।”

প্রসঙ্গত, রয়টার্সের এক রিপোর্টে জানানো হয়, টেসলার পক্ষ থেকে ইলেকট্রিক গাড়ির ওপর আমদানি শুল্ক কমানো নিয়ে কেন্দ্র সরকার এবং নীতি আয়োগকে চিঠি পাঠানো হয়। চিঠিতে উল্লেখ করা হয়, শুল্ক কম হলে চাহিদা বাড়বে যার ফলে রেভেনিউ বৃদ্ধি পাবে সরকারের। সূত্রের খবর, টেসলার দাবি সম্পূর্ণ অ্যাসেম্বলেড ইলেকট্রিক গাড়ির আমদানিতে ৪০ শতাংশ ফেডারেল ট্যাক্স থাকা উচিত। যদিও এই বিষয়ে সেইভাবে কোনো প্রতিক্রিয়া মেলেনি সরকারের।

মূলত, বহু দিন ধরে জল্পনা চলছিল কবে ভারতে লঞ্চ হবে টেসলা। বছরের শুরুতে জানুয়ারি মাসে অফিসিয়ালি নিজেদের অফিস রেজিস্টার করে সংস্থাটি। কোম্পানি পরিচালনার জন্য IIM বেঙ্গালুরু থেকে কর্মী নিয়োগও করা হয়। তবে গাড়ি লঞ্চ করার বিষয়ে কিছু জানায়নি এই মার্কিন সংস্থা। এশিয়ার মধ্যে চীন ছাড়া আর কোনো দেশে গাড়ি লঞ্চ করেনি টেসলা।

সূত্র : প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button