জীবন যাত্রা

আপনার বাড়িকে করুন জীবাণুমুক্ত

আপনার বাড়িকে করুন জীবাণুমুক্ত - West Bengal News 24

আমাদের চারিপাশেই ছড়িয়ে আছে জীবাণু। আর এই মৌসুমে জীবাণুর কারণে খুব দ্রুতই অসুস্থ হয়ে যায় মানুষ, রোগ ছড়ায় ঝটপট। নিজের ঘরকে নিরাপদ রাখতে জীবাণুমুক্ত থাকার চিন্তা করেন অনেকেই। কিন্তু রাসায়নিক ডিসইনফেক্ট্যান্ট ব্যবহার করাটাও আবার শরীরের জন্য তেমন সুবিধার না, বাড়িতে ছোট শিশু থাকলে তো নয়ই। বরং আপনি নিজেই তৈরি করে নিতে পারেন একেবারে প্রাকৃতিক একটি ডিসইনফেকট্যান্ট। চলুন দেখে নেই প্রণালীটি।

এই প্রাকৃতিক জীবাণুনাশক তৈরি করতে ব্যবহৃত প্রতিটি উপাদানই নিরাপদ। এতে জীবাণুমুক্ত হবার পাশাপাশি বাড়িতে ছড়িয়ে পড়বে মিষ্টি একটি সুগন্ধ।

যা যা লাগবে
১। ৩ কাপ জল
২। আধা কাপ সাদা ভিনেগার
৩। স্প্রে বোতল
৪। ফানেল
৫। ১৫ ফোঁটা ল্যাভেন্ডার অথবা টি ট্রি এসেনশিয়াল অয়েল

যা করতে হবে
১) স্প্রে বোতলে মিশিয়ে নিন জল এবং ভিনেগার। ভিনেগার এমন একটি প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান যা আপনার ঘরকে জীবাণুমুক্ত করতে সাহায্য করবে।

২) এবার ১৫ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল অথবা টি ট্রি অয়েল দিয়ে দিন এতে। অথবা দুটো মিশিয়েও দিতে পারেন। এই এসেনশিয়াল অয়েলেরও রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য।

৩) স্প্রে বোতলের মুখ বন্ধ করে একটু ঝাঁকিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেলো আপনার স্প্রে। এই স্প্রে ব্যবহার করে যে কোনও জায়গায় স্প্রে করতে পারেন। স্প্রে করার পর না মুছলেও চলবে। স্প্রেটা শুকিয়ে যেতে দিন।

এই রেসিপি ছাড়াও আরও বিভিন্ন ধরণের ডিসইনফেক্ট্যান্ট স্প্রে’র রেসিপি আপনি খুঁজে পাবেন অনলাইনে। কিন্তু ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল অথবা টি ট্রি অয়েল নেই, এমন রেসিপি আসলে কাজ করবে না। কারণ সেটা অ্যান্টিব্যাকটেরিয়াল হবে না।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল এবং টি ট্রি অয়েল থাকা মানে অবশ্য এই নয় যে আপনার ঘরের শভাগ জীবাণু দূর হবে। কিন্তু প্রাকৃতিক উপায়ে জীবাণুর প্রকোপ কমিয়ে রাখার জন্য এই উপায়টি বেশ কার্যকরী। ঘরের যে জায়গাগুলো বিশেষ করে জীবাণুমুক্ত করা দরকার সেগুলো হলো-

১। বিভিন্ন হ্যান্ডেল যেমন দরজার নব, আলমারির হ্যান্ডেল, জলের কল, কমোডের লিভার ইত্যাদি

২। যেসব জিনিস নিয়মিত স্পর্শ করা হয় যেমন রিমোট কন্ট্রোল, লাইট সুইচ, ফোন

৩। বাথরুম এবং টয়লেটের বিভিন্ন পৃষ্ঠ যেমন কমোডে, বেসিন, বাথটাব ইত্যাদি

৪। কিচেন কাউন্টার এবং বিভিন্ন টেবিলের উপরিভাগ

আরও পড়ুন ::

Back to top button