জাতীয়

দিল্লিতে ১০০% যাত্রী নিয়ে চলবে বাস ও মেট্রো

করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় রাজধানী দিল্লিতে ১০০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো ও বাস চালানোর অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। আগামীকাল (সোমবার) থেকেই এই নিয়ম কার্যকর হতে চলেছে। তবে আসন সংখ্যার চেয়ে অতিরিক্ত যাত্রী তোলা যাবে না। এতদিন ৫০ শতাংশ যাত্রী নিয়ে পরিষেবা চালাচ্ছিল মেট্রো এবং বাস।

গত ৭ জুন থেকে দিল্লিতে মেট্রো পরিষেবা ফের চালু হয়। সেখানে কোভিড সংক্রমণ কমতে শুরু করায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো পরিষেবায় অনুমতি দেয় সরকার। বাস পরিষেবার ক্ষেত্রেও একই নির্দেশিকা জারি করা হয়।

আনলকের পথে হাঁটলেও দিল্লিতে বিপদ যে এখনো পুরোপুরি কাটেনি সেই সতর্কবার্তা দিয়েছেন নীতি আয়োগ সদস্য ভি কে পাল। আগামী তিন মাস ভালোভাবে পরিস্থিতির দিকে নজর রাখা জরুরি বলেও জানিয়েছেন তিনি। পালের মতে, আনলক পর্ব যে কোনো মুহূর্তে সংক্রমণ বাড়িয়ে দিতে পারে।

দিল্লিতে এখন সংক্রমণের হার অনেকটাই নেমেছে। এপ্রিলের শেষ সপ্তাহে যে হার ৩৬ শতাংশে পৌঁছেছিল তা এখন কমে হয়েছে ০.০৯ শতাংশ। সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করেই মেট্রো এবং বাসে ১০০ শতাংশ যাত্রী পরিবহনে অনুমতি দেয়া হয়েছে।

সিনেমা হল এবং থিয়েটারও খোলার অনুমতি দেওয়া হয়েছে। ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল এবং থিয়েটার খোলা যাবে। বিয়ের অনুষ্ঠান এবং অন্ত্যেষ্টিক্রিয়ায় ১০০ জন থাকার অনুমতি দেওয়া হয়েছে। কোভিডবিধি মেনে খুলবে স্পা-ও।

আরও পড়ুন ::

Back to top button