প্রযুক্তি

নকল উইন্ডোজ ১১ থেকে সাবধান!

Fake Windows 11 installers are giving people malware : নকল উইন্ডোজ ১১ থেকে সাবধান! - West Bengal News 24

সম্প্রতি মাইক্রোসফট করপোরেশন তাদের উইন্ডোজের সর্বশেষ সংস্করণ ১১ অবমুক্ত করেছে। এই নিয়ে কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে উৎসাহও তুঙ্গে। আর এই বিষয়টিরই এবার সুযোগ নিচ্ছে হ্যাকাররা। ইতিমধ্যে নকল উইন্ডোজ ১১ তৈরি করেছে তারা, যা কোনও ইউজার ডাউনলোড করে ইনস্টল করলেই হ্যাকারদের খপ্পরে পড়তে পারেন। কম্পিউটারের জন্য অ্যান্টিভাইরাস প্রস্তুতকারক সংস্থা ক্যাসপারস্কির রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে।

ক্যাসপারস্কির রিপোর্টে জানানো হয়েছে, নকল উইন্ডোজ ১১ ইনস্টল করার পরিমান আগের তুলনায় অনেকটাই বেড়েছে। আর এতে কম্পিউটারগুলোতে অ্যাডওয়্যার এবং সেই সম্পর্কিত ম্যালওয়্যার অনেক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। হ্যাকাররা ইউজারদের কাছে উইন্ডোজ ১১ এর ইনস্টলার লিঙ্ক সরবরাহ করছে।

পাশাপাশি প্রতিশ্রুতি দিচ্ছে, এই লিঙ্কের সাহায্যে উইন্ডোজ ১১ ইনস্টল করতে গেলে মাইক্রোসফ্টের ইনসাইডার টেস্টিং রিংয় বাইপাস করা যাবে। আর এই উইন্ডোজ ১১ কেউ ইনস্টল করলেই হ্যাকারদের আয়ত্তে চলে আসছে ইউজারের কম্পিউটারটি।

মাইক্রোসফটের থ্রেট রিসার্চ বিভাগের সহ-সভাপতি অ্যান্টন ইভানভ জানিয়েছেন, মাইক্রোসফট উইন্ডোজ ১১ ডাউনলোড এবং ইনস্টলের পদ্ধতি ইউজারদের জন্য খুবই সহজ করে দিয়েছে। তা সত্ত্বেও অনেকেই অন্য জায়গা থেকে উইন্ডোজ ১১ ডাউনলোড এবং ইনস্টল করছেন। যার ফলে হ্যাকারদের কাজ আরও সহজ হয়ে যাচ্ছে। অনেক সময় বিশেষ অফারের নামেও ইউজারদের সঙ্গে প্রতারণা করছে। এর ফলে ওই ইউজারের কম্পিউটার হ্যাকারদের কবলেও চলে আসতে পারে।

কিন্তু এর থেকে বাঁচার উপায়? রিপোর্টে ইউজারদের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, এই ধরনের লিঙ্কে ক্লিক করে নকল উইন্ডোজ ১১ ডাউনলোড এবং ইনস্টল করলেই হ্যাকারদের খপ্পরে পড়তে হবে। একমাত্র মাইক্রোসফটের ওয়েবসাইট থেকেই উইন্ডোজ ১১ ডাউনলোড এবং ইনস্টলের পরামর্শ দেওয়া হয়েছে তাদের। যদি কোনও কারণে ইউজারের কম্পিউটারে তা ডাউনলোড বা ইনস্টল না হয়, সেক্ষেত্রে অপেক্ষা করতে হবে। কারণ আগামী দিনে এই সমস্ত ইউজারদের জন্য সংস্থার পক্ষ থেকে নতুন কোনও ডাউনলোডের লিঙ্ক দেওয়া হবে।

আরও পড়ুন ::

Back to top button