ক্রিকেট

আইপিএল ২০২১-এর বাকি ম্যাচ সেপ্টেম্বরে, ঘোষণা করা হল বাকি আইপিএলের পুরো সূচি – দেখে নিন

IPL 2021 : আইপিএল ২০২১-এর বাকি ম্যাচ সেপ্টেম্বরে, ঘোষণা করা হল বাকি আইপিএলের পুরো সূচি – দেখে নিন - West Bengal News 24

অবশেষে বাকি আইপিএলের সূচি ঘোষণা করা হল। ২৭ দিনে হতে চলেছে আইপিএলের বাকি ৩১ টি ম্যাচ। আগামী ১৯ সেপ্টেম্বর দ্বিতীয় দফার প্রথম ম্যাচে মুখোমুখি হতে চেন্নাই সুপার কিংস এবং মুম্বই ইন্ডিয়ান্স। দ্বিতীয় ম্যাচেই ২০ সেপ্টেম্বর আবুধাবিতে মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

রবিবার সন্ধ্যায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) তরফে জানানো হয়েছে, আগামী ৮ অক্টোবর গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচ হবে। প্রথম কোয়ালিফায়ার হবে আগামী ১০ অক্টোবর। এলিমিনিটের হবে ১১ অক্টোবর। আগামী ১৩ অক্টোবর দ্বিতীয় কোয়ালিফায়ার হবে। তারপর আগামী ১৫ অক্টোবর হবে ফাইনাল। দুবাইয়ে ফাইনালের আয়োজন করা হবে।

তারইমধ্যে কমদিনে বেশি ম্যাচ হওয়ার কারণে বেশি সংখ্যক ‘ডবল হেডার’ হতে চলেছে। বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরশাহিতে সাতটি ‘ডবল হেডার’ হবে। ভারতে পাঁচটি ‘ডবল হেডার’ হয়েছিল। আগের মতোই দুপুরের ম্যাচ শুরু হবে ৩ টে ৩০ মিনিট থেকে।

অন্যদিকে, ৭ টা ৩০ মিনিট থেকে সন্ধ্যার ম্যাচ শুরু হবে। সেভাবেই গ্রুপ পর্যায়ের ২৭ টি ম্যাচ হবে। সেইসঙ্গে দ্বিতীয় পর্যায়ে সবথেকে বেশি ম্যাচে আয়োজনের দায়িত্ব পেয়েছে দুবাই। সেখানে ১৩ টি ম্যাচ হবে। শারজার ঝুলিতে গিয়েছে ১০ টি ম্যাচ। আবুধাবিতে আটটি ম্যাচ হবে। নক-আটউট পর্বের কোনও ম্যাচ পায়নি আবুধাবি।

দুটি করে নক-আউট ম্যাচ পেয়েছে দুবাই এবং শারজা। প্রথম কোয়ালিফায়ার এবং ফাইনাল হবে দুবাইয়ে। এলিমিনেটর এবং দ্বিতীয় কোয়ালিফায়ার আয়োজনের দায়িত্বে আছে শারজা।

বাকি আইপিএলের পুরো সূচি

এবার আইপিএলের প্রথম পর্যায়ে ২৯ টি ম্যাচ হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের জেরে তারপরেই স্থগিত হয়ে যায় টুর্নামেন্ট। বায়ো-বাবলের মধ্যেই একাধিক ক্রিকেটারের করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। পরিবর্তিত পরিস্থিতিতে বাকি ম্যাচগুলি সংযুক্ত আরব আমিরশাহিতে হবে বলে আগেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) তরফে জানানো হয়েছে।

তারইমধ্যে ভারতীয় বোর্ডের আশা, ঠিক টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হলেও আইপিএলের দ্বিতীয় পর্যায়ে বেশিরভাগ বিদেশি খেলোয়াড়ই থাকতে পারবেন। অন্যান্য বিদেশি টি-টোয়েন্টি লিগের সঙ্গেও সূচি যাতে মিলে না যায়, তা নিয়েও আলোচনা হয়। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আলোচনায় বসেছিল ভারতীয় বোর্ড।

তারপর সিপিএলের সূচি সংশোধন করা হয়েছে। সংশোধিত সূচি অনুযায়ী, ২৬ অগস্ট থেকে শুরু হবে টুর্নামেন্ট। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পাশাপাশি পিছিয়ে দেওয়া হয়েছে পাকিস্তান সুপার লিগও (পিএসএল)। আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে সেই টুর্নামেন্ট হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন ::

Back to top button