রূপচর্চা

ত্বকের যত্নে পেঁপের পাঁচটি কার্যকরী প্যাক

ত্বকের যত্নে পেঁপের পাঁচটি কার্যকরী প্যাক - Bengali Beauty Tips - West Bengal News 24

প্রচুর পরিমাণে মিনারেলস ও অ্যান্টি-অক্সিডেন্টস থাকার কারণে পাকা পেঁপে ত্বকের জন্য খুবই উপকারী। প্রাকৃতিক এই উপাদানটি ত্বক উজ্জ্বল করে, বলিরেখা দূর করে, ত্বক টানটান করে, চেহারায় তারুণ্য ধরে রাখে ও ত্বক মসৃণ করে। বিভিন্ন উপায়ে ত্বকে এটি ব্যবহার করতে পারেন।

১। পেঁপে ও টক দইয়ের প্যাক
দুই টেবিল চামচ চটকানো পাকা পেঁপের সঙ্গে দুই টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। এর মধ্যে কয়েক ফোঁটা গোলাপজল দিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এবার পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এই প্যাক ত্বককে টানটান করে।

আরও পড়ুন : উজ্জ্বল ত্বকের জন্য হারবাল বিউটি টিপস

২। পেঁপে ও মধুর ফেস প্যাক
দুই টুকরো পাঁকা পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে এক চা চামচ মধু মেশান। এই মিশ্রণ মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন এই প্যাক ব্যবহার করলে কালচে ভাব দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে।

৩। পেঁপে ও মুলতানি মাটির প্যাক
এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে দুই টেবিল চামচ চটকানো পাকা পেঁপে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের বলিরেখা দূর করে চেহারার বয়সের ছাপ কমায়।

আরও পড়ুন : মুলতানি মাটি চোখের নিচের কালো দাগ দূর করে!

৪। পেঁপের রস ও চালের গুঁড়োর প্যাক
দুই টেবিল চামচ পেঁপের রসের সঙ্গে এক চা চামচ চালের গুঁড়ো মিশিয়ে মুখে পাঁচ থেকে ১০ মিনিট ঘষুন। এবার পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে নরম ও মসৃণ করে।

৫। পেঁপে ও লেবুর রসের প্যাক
দুই টেবিল চামচ চটকানো পেঁপের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। এই প্যাক ত্বককে দাগমুক্ত ও মসৃণ করে।

আরও পড়ুন ::

Back to top button