রাজনীতিরাজ্য

বিজেপিকে রুখতে তৃণমূলের সঙ্গেও জোট করতে আপত্তি নেই বামফ্রন্টের, জানালেন বিমান

Biman Bose : বিজেপিকে রুখতে তৃণমূলের সঙ্গেও জোট করতে আপত্তি নেই বামফ্রন্টের, জানালেন বিমান - West Bengal News 24

তৃণমূলকে ঠেকাতে গিয়ে হাত মিলিয়েছিলেন কংগ্রেসের সঙ্গে। পাসাপাশি জোট বেঁধেছিলেন সাম্প্রদায়িক এক শক্তির সঙ্গেও। কিন্তু তাতে লাভের লাভ কিছুই হয়নি। উল্টে নিজেরাই ভ্যানিশ হয়ে গিয়েছেন বাংলার বুক থেকে। একুশের সেই ভুল আর চব্বিশে ফের করতে চাইছেন না বর্ষীয়ান বাম নেতা তথা বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তাই এবার তিনি জানিয়েই দিলেন, শত্রু চিনতে ভুল করেছিলেন। তাই ২০২৪ এ তার পুনরাবৃত্তি আর চান না তিনি।

২০২৪-এ বিজেপি-কে ঠেকাতে সর্বভারতীয় ক্ষেত্রে তৃণমূলের সঙ্গেও হাত মেলাতে তাঁদের আপত্তি নেই। একথা সিপিআই(এম)-এর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র আগেই জানিয়ে দিয়েছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে এই হাত মেলানোর অর্থ কী তৃণমূলের সঙ্গে জোট? নাকি আসনরফা? নাকি শুধুমাত্র সর্বভারতীয় ক্ষেত্রে তৃণমূলকে সমর্থন। মানে এখানে কুস্তি, দিল্লিতে দোস্তি।

রবিবার তমলুকে সিপিএম নেতা নির্মল জানার স্মরণসভা ছিল। সেখানে ২০২৪-এ বিজেপি-বিরোধী জোটের প্রসঙ্গ উঠে এলে বিমানবাবু বলেন, ‘একাধিক বার নয়, সর্বভারতীয় ক্ষেত্রে এটা বহু বার ঘটেছে। কাশ্মীর থেকে কন্যাকুমারিকা হোক বা কচ্ছ থেকে কোহিমা, আন্দোলনের প্রশ্ন দেখা দিলে বিজেপি-বিরোধী সব শক্তির সঙ্গে কাজ করতে প্রস্তুত আমরা।

২৪শেও আমরা বিজেপি ছাড়া অন্য যে কোনও দলের সঙ্গেই কাজ করতে প্রস্তুত।’ তবে ঘটনা হচ্ছে আহ বিমানবাবু বা সূর্যকান্ত মিশ্র যা বলছেন সেটা বিধানসভা ভোটের আগে থেকেই সিপিআইএমএল (লিবারেশন)-এর সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য বলে দিয়েছিলেন। তখন কিন্তু এই বাম নেতারাই তা প্রতাখান করেছিলেন নাক কুঁচকে। এখন বাংলা থেকে নিশ্চিহ্ন হয়ে তাঁরা চাইছেন তৃণমূলের হাত ধরে জাতীয় স্তরের রাজনীতিতে ভেসে থাকতে।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button