আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে যাচ্ছে: অ্যান্থনি ফাউসি

Anthony Fauci : করোনা মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে যাচ্ছে: অ্যান্থনি ফাউসি - West Bengal News 24

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে রয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগের বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। ভ্যাকসিন নেননি এমন লোকজনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এমন মন্তব্য করেছেন তিনি। ফাউসি জানিয়েছেন, যেসব এলাকায় ভ্যাকসিন গ্রহণের হার কম সেখানে ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন নেয়া লোকজনের ক্ষেত্রে মাস্ক ব্যবহারের বিষয়টি নতুন করে পর্যালোচনা করা হচ্ছে বলেও জানান তিনি। ফাউসি বলেন, স্বাস্থ্য ঝুঁকিতে থাকা লোকজনকে ভ্যাকসিনের দুই ডোজের অতিরিক্ত ‘বুস্টার’ ডোজ দেয়ার বিষয়টিও পর্যালোচনা করা হচ্ছে।

জো বাইডেন প্রশাসনের চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসি রোববার সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন না পাওয়া লোকজনের মধ্যে করোনা সংক্রমণ মহামারি আকার ধারণ করেছে।

যুক্তরাষ্ট্রের সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে ১৬ কোটি ২৭ লাখ মানুষকে ভ্যাকসিনের দুই ডোজ দেয়া সম্ভব হয়েছে। এই সংখ্যা মোট জনসংখ্যার ৪৯ শতাংশ।

গত এপ্রিল পর্যন্ত বিশ্বে ভ্যাকসিন দেয়া দেশগুলোর মধ্যে এগিয়ে ছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু তারপর থেকেই সেখানে ভ্যাকসিন গ্রহণের হার কমতে থাকে। বিশেষ করে দক্ষিণের অঙ্গরাজ্যগুলোতে ভ্যাকসিন দেয়ার হার বেশ কম। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে এসব রাজ্যের বাসিন্দাদের অর্ধেকেরও কম মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন।

যুক্তরাষ্ট্রে গত মে এবং জুন মাসে দৈনিক শনাক্তের হার কমে আসলেও কয়েক সপ্তাহ ধরে সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফ্লোরিডা, টেক্সাস এবং মিসৌরির মতো যেসব অঙ্গরাজ্যে ভ্যাকসিনের হার কম সেখানেই সংক্রমণ বাড়ছে।

চলতি সপ্তাহের শুরুতে মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি জানান, যারা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের মধ্যে ৯৯ দশমিক ৫ শতাংই ভ্যাকসিন নেননি।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, সারাবিশ্বে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ১৯ কোটি ৪৮ লাখ ১ হাজার ২০৯ জন। এর মধ্যে মারা গেছেন ৪১ লাখ ৭৪ হাজার ৮৬৭ জন। আর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৭ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার ৯০৫ জনে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৫১ লাখ ৯৯ হাজার ৪৬৫ জন। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ২৬ হাজার ৭৬২ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৫ লাখ ১১ হাজার ৯০৯ জন।

আরও পড়ুন ::

Back to top button