রাজ্য

বাংলায় কোভিডে অনাথ শিশুর সংখ্যা বিশ্বাসযোগ্য নয়, সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য সরকার

বাংলায় কোভিডে অনাথ শিশুর সংখ্যা বিশ্বাসযোগ্য নয়, সুপ্রিম কোর্টের ভর্ৎসনার মুখে রাজ্য সরকার - West Bengal News 24

সুপ্রিম কোর্টে (Supreme Court) অস্বস্তিতে পড়ল রাজ্য সরকার। করোনা লকডাউনে বাবা-মাকে হারানো অনাথ শিশুদের (Orphaned Children) পরিসংখ্যান নিয়ে শীর্ষ আদালতের তোপের মুখে পড়ল পশ্চিমবঙ্গ (Westbengal)।

করোনা লকডাউনে (Covid 19 Lockdown) অনাথ শিশুদের যে পরিসংখ্যান তুলে ধরেছে রাজ্য সরকার, তা বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছে দেশের সর্বোচ্চ আদালত। শুধু তাই নয়, সঠিক পরিসংখ্যান না দিলে, তদন্তের নির্দেশ দেওয়া হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে আদালত।

এই প্রসঙ্গে বিচারপতি এল নাগেশ্বরপ রাওয়ের নেতৃত্বাধীন দুই বিচারপতির বেঞ্চ জানায়, এটা শিশুদের কল্যাণের বিষয়। এ নিয়ে রাজনীতি করা ঠিক নয়। উল্লেখ্য, রাজ্য সরকার জানিয়েছে যে, লকডাউনের সময় রাজ্যে ২৭টি শিশু বাবা-মাকে হারিয়ে অনাথ হয়েছে। রাজ্যের দেওয়া এই পরিসংখ্যান নিয়েই কার্যত আপত্তি তুলেছে শীর্ষ আদালত।

দেশের সর্বোচ্চ আদালতের মন্তব্য, ‘যদি আপনি (রাজ্যের আইনজীবী) বলেন ২৭ জন শিশু অনাথ হয়েছে, আমরা এই বয়ান রেকর্ড করব। কিন্তু, বাংলা বড় রাজ্য…আমরা এই পরিসংখ্যান বিশ্বাস করছি না’। সুপ্রিম কোর্টের এই মন্তব্যের প্রেক্ষিতে রাজ্যের হয়ে সওয়ালকারী আইনজীবী জানান, তথ্য সংগ্রহের কাজ চলছে।

এর পাল্টা বিচারপতি রাও বলেন, ‘এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করবেন না। অজুহাত দেবেন না। এই জরুরি পরিস্থিতিটা বুঝুন। এটা আপনাদের দায়িত্ব অনাথ শিশুদের সুরক্ষা দেওয়া। আমরা শিশুদের অধিকার নিশ্চিত করতে চাই। এটা রাজনৈতিক বিষয় নয়। এতে শিশুদের কল্যাণ জড়িয়ে রয়েছে’।এ ব্যাপারে হলফনামা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

সূত্র : এই সময়

আরও পড়ুন ::

Back to top button