জাতীয়

কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই!

Karnataka's New Chief Minister : কর্ণাটকের নয়া মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই! - West Bengal News 24

বিধানসভা ভোটের আগে লিঙ্গায়েত সম্প্রদায়কে চটানোর ঝুঁকি নিল না বিজেপি। কর্নাটকের নয়া মুখ্যমন্ত্রী হিসেবে লিঙ্গায়েত সম্প্রদায়ের নেতা বাসবরাজ বোম্বাইয়ের নাম ঘোষণা করল গেরুয়া শিবির। যিনি অপর লিঙ্গায়েত নেতা বিএস ইয়েদুরাপ্পা সরকারের আমলে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।

পরিসংখ্যান অনুযায়ী, কর্নাটকে লিঙ্গায়েত সম্প্রদায়ের হাতে ১৬-১৭ শতাংশ ভোটব্যাঙ্ক আছে। তাই নিজেদের নীতি খানিকটা অগ্রাহ্য করেই বছরদুয়েক আগে ৭৫ বছরের ঊর্ধ্বে ইয়েদুরাপ্পাকেই আবারও মুখ্যমন্ত্রী করতে বাধ্য হয়েছিল বিজেপি। কিন্তু ক্রমশ বিজেপির অন্দরে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ক্ষোভের মাত্রা বাড়তে থাকে। তাঁর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন কর্নাটক বিজেপি নেতাদের একাংশ।

প্রাথমিকভাবে ক্ষমতা আঁকড়ে থাকতে মরিয়া হলেও সোমবার ইয়েদুরাপ্পা জানিয়ে দেন, মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দিতে চলেছেন। নিজের সরকারের দ্বিতীয় বর্ষপূর্তিতে তিনি বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি। আমি রাজভবনে যাব। আমার ইস্তফাপত্র জমা দেব। আমি দুঃখিত নই। আমি খুশি। ৭৫ বছর হয়ে গেলেও ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ দেওয়ার জন্য আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং জে পি নড্ডার প্রতি কৃতজ্ঞতা ভাষায় প্রকাশ করতে পারব না।’

তারপর পরবর্তী মুখ্যমন্ত্রী বেছে নিতে বেঙ্গালুরুর একটি হোটেলে বিজেপির পরিষদীয় দলের বৈঠক হয়। সেখানে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে সর্বসম্মতভাবে বাসবরাজকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে বিজেপি। যিনি প্রাক্তন মুখ্যমন্ত্রী এসআর বোম্বাইয়ের ছেলে। ১৯৯৮ এবং ২০০৪ সালে তিনি ধারওয়াড় বিধানসভা থেকে জনতা দলের টিকিটো জিতেছিলেন। ২০০৮ সালে বিজেপিতে যোগ দেন। সেই বছরের বিধানসভা ভোটে হাভেরি জেলার শিগ্গাওঁ আসন থেকে জিতেছিলেন। তারপর তাঁকে জলসম্পদ মন্ত্রী করা হয়েছিল। পরবর্তীকালে স্বরাষ্ট্র দফতরের দায়িত্ব পান।

রাজনৈতিক মহলের মতে, উত্তরসূরি হিসেবে ইয়েদুরাপ্পার অন্যতম পছন্দ ছিলেন বাসবরাজ। কিন্তু মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার দৌড়ে বাকি যাঁরা ছিলেন, তাঁরা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের লোক ছিলেন। ফলে শুরুর দিকে কিছুটা পিছিয়ে ছিলেন বাসবরাজ। শেষবেলায় অবশ্য তিনিই বাজিমাত করলেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন ::

Back to top button