ঝাড়গ্রাম

‘ইউনাইটেড এগেনস্ট কোভিড’-এর উদ্যোগে লোধা গ্রামে স্বাস্থ্যশিবির, সহযোগিতায় ‘সেভা’

স্বপ্নীল মজুমদার

‘ইউনাইটেড এগেনস্ট কোভিড’-এর উদ্যোগে লোধা গ্রামে স্বাস্থ্যশিবির, সহযোগিতায় ‘সেভা’ - West Bengal News 24

ঝাড়গ্রাম: বিভিন্ন স্কুলের প্রাক্তনীদের সংগঠন ‘ইউনাইটেড এগেনস্ট কোভিড’-এর উদ্যোগে মঙ্গলবার ঝাড়গ্রাম ব্লকের সাপধরা পঞ্চায়েতের পুকুরিয়ার লোধা পাড়ায় বিনামূল্যে এক স্বাস্থ্যশিবির হল। সহযোগিতায় ছিল ‘সেভা’ নামে একটি সংগঠন। ওই শিবিরে ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশালিটির চিকিৎসক সুকল্প চৌধুরী ১৬ টি লোধা পরিবারের সদস্যদের স্বাস্থ্য পরীক্ষা করেন। বাসিন্দাদের মাস্ক, স্যানিটাইজার সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়।

পুনের একটি সংস্থার সফটঅয়্যার ইঞ্জিনিয়ার অয়ন ভট্টাচার্য, মুম্বই প্রবাসী সফটঅয়্যার ইঞ্জিনিয়ার এষা দাস, জামশেদপুরের টাটা স্টিলের ইঞ্জিনিয়ার দেবজ্যোতি দত্ত-রা করোনা আবহে এখন ঝাড়গ্রামের বাড়িতে থেকেই ‘ওয়ার্ক ফ্রম হোম’ করছেন। তাঁদের সহপাঠী পেশায় চিকিৎসক শিবশঙ্কর বর্মন ও সুদীপা মণ্ডলরা অবশ্য কর্মসূত্রে কলকাতাবাসী।

২০০৪ ও ২০০৫ সালে সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ ঝাড়গ্রামের বিভিন্ন স্কুলের এমনই কয়েকজন প্রাক্তনীরা মিলে গড়েছেন ‘ইউনাইটেড এগেনস্ট কোভিড’ নামে একটি গোষ্ঠী। গোষ্ঠীর মোট সদস্য ৭০ জন। তবে মাঠে নেমে কাজ করছেন জনা দশেক সদস্য। বাকিরা ঝাড়গ্রামের বাইরে থাকেন। বিদেশেও রয়েছেন কয়েকজন। গোষ্ঠীর সদস্যদের সম্মিলিত অর্থ সাহায্যে তাঁরা অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন সিলিন্ডার ও থার্মাল গান সহ নানা সরঞ্জাম কিনে দিয়েছেন জেলার বিভিন্ন কোভিড যোদ্ধাদের।

অয়নরা লোধা-শবর গ্রামে গিয়ে সেখানকার বাসিন্দাদের করোনা সচেতন করছেন। স্বাস্থ্যশিবিরের আয়োজন করছেন। তাঁদের এই কাজের সঙ্গে জড়িয়ে গিয়েছেন একসময়ের সহপাঠী ঝাড়গ্রামের বাসিন্দা স্কুলশিক্ষক রাতুল মুখোপাধ্যায়, সৌমেন মণ্ডলরাও।

তাঁরা বলছেন, ‘‘করোনা আবহে কিভাবে আক্রান্তদের পাশে দাঁড়ানো যায়, সেই ভাবনা থেকেই মাস তিনেক আগে ‘ইউনাইটেড এগেনস্ট কোভিড’ নামে একটি হোয়াটস্অ্যাপ গ্রুপ খুলে ইচ্ছুক বন্ধু-বান্ধবীদের যুক্ত করা হয়। নিজেদের পেশা ও ব্যস্ততার কারণে সরাসরি পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সমস্যা থাকায় ঠিক করি, বিভিন্ন করোনা যোদ্ধাদের আমরা সাহায্য করব। সদস্যদের দানে তহবিল গড়ে সেই টাকায় সাধ্যমত সাহায্যের কাজ চলেছে।’’

আরও পড়ুন ::

Back to top button