কলকাতা

এবার মেট্রোয় ভুলতে হবে স্মার্ট কার্ডের ব্যবহার, আসতে চলেছে বিশেষ কোড, জানুন বিস্তারিত

করোনা পরিস্থিতিতে বন্ধ আছে টোকেন। চালু আছে স্মার্ট কার্ড। এবার আসতে চলেছে ‌’‌কিউআর’‌ কোড। যা স্ক্যান করে মিলবে মেট্রোর প্ল্যাটফর্মে ঢোকার ছাড়পত্র। এবিষয়ে কাজও শুরু হয়েছে। পার্ক স্ট্রিট এবং ময়দান স্টেশনে ইতিমধ্যেই নতুন এই ব্যবস্থার জন্য প্রস্তুতিও শেষ।

কীভাবে কাজ করবে এই কোড? জানা গেছে, এর জন্য একটি বিশেষ অ্যাপ তৈরি হবে। যা স্মার্ট বা অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাবে। যাত্রীকে সেই অ্যাপে উল্লেখ করতে হবে তাঁর গন্তব্য এবং কোন স্টেশন থেকে তিনি ট্রেনে চড়বেন সেই বিষয়টি।

যাত্রার ভাড়া ফুটে উঠবে মোবাইল ফোনে। সেই ভাড়া মেটাতে হবে অনলাইনে। ভাড়া মেটানোর মেসেজও পাবেন তিনি। সেখানেই থাকবে এই কিউআর কোড। মোবাইল ফোনে সেই কোড প্ল্যাটফর্মে ঢোকার আগে অটোমেটেড গেটের নির্দিষ্ট স্থানে ধরলে তা খুলে যাবে। গন্তব্যে পৌঁছে স্টেশন থেকে বেরনোর সময়েও একইভাবে বেরোতে হবে। নর্থ-সাউথের পাশাপাশি ইস্ট-ওয়েস্ট মেট্রোতেও এই ব্যবস্থা চালু হবে বলে মেট্রো সূত্রে জানা গেছে।

যদিও বিশেষ এই কোডের মাধ্যমে যাতায়াতের ব্যবস্থা চালু করার ভাবনা মেট্রোর অনেকদিনের। গতবছর সেপ্টেম্বরে এই নিয়ে একটি বৈঠকও করেন আধিকারিকরা। যদিও ঠিক কবে থেকে এই ব্যবস্থা চালু হবে সেবিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলেই মেট্রো সূত্রে জানা গেছে। কিন্তু আধুনিক এই ব্যবস্থা নিয়ে প্রশ্নও উঠেছে। কারণ মেট্রোয় আধুনিক প্রজন্মের যাত্রীরা ছাড়াও যাতায়াত করেন অন্যান্যরাও। তাঁরা কে কতটা এই ব্যবস্থার সঙ্গে মানিয়ে নিতে পারবেন তা নিয়ে উঠেছে প্রশ্ন।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button