আন্তর্জাতিক

মালয়েশিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ

আহমাদুল কবির

মালয়েশিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ - West Bengal News 24

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩১ জুলাই) সকাল ১১টায় বিক্ষোভকারীরা কালো পতাকা হাতে নিয়ে এবং কালো কাপড় পরে মসজিদ জামেকের বাইরে দাতরান মারদেকার পাশে সমাবেশ করেন। এতে শতশত বিক্ষোভকারী অংশ নেন।

প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে বিক্ষোভের আগে পুলিশ দাতরান মেরদেকার দিকে যাওয়ার সড়ক আটকে করে রাখে। অসংখ্য বিক্ষোভকারী ব্যানার এবং প্ল্যাকার্ড নিয়ে সমাবেশে যোগ দেন। যাতে লেখা ছিল ‘কেরাজান গাগল’ অর্থাৎ ‘ব্যর্থ সরকার’। বিক্ষোভকারীদের বেশিরভাগই ছিলেন যুবক।

বিক্ষোভকারীরা দাতারান মারদেকার দিকে যাওয়ার সময় নানা ধরনের সরকার বিরোধী স্লোগান দেয়। সমাবেশে রাজনীতিক নেতা পিকেআরের সহ-সভাপতি তিয়ান চুয়া উপস্থিত ছিলেন। তিনি সেখানে বিক্ষোভকারীদের সাথে একাত্মতা প্রকাশ করেন।

এদিকে বিক্ষোভে অংশগ্রহণকারীদের দাতরান মারদেকা প্রবেশে বাধা দিয়েছে পুলিশ।

সমাবেশে অংশগ্রহণকারী স্থানীয় এক বাসিন্দা সাংবাদিকদের জানান, দাতারান মারদেকা একটি সংরক্ষিত এলাকা। এ এলাকায় প্রবেশে কুয়ালালামপুর সিটি হলের অনুমতি ছাড়া প্রবেশ নিষেধ থাকায় আশপাশে তারা জড়ো হয়ে বিক্ষোভ সমাবেশ করেন।

বিক্ষোভকারীরা ব্যানার বহন করে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এবং তার মন্ত্রিসভার পদত্যাগ, একটি পূর্ণাঙ্গ সংসদ অধিবেশন এবং সকলের জন্য স্বয়ংক্রীয় স্থগিতাদেশ দাবি করেন। স্থানীয় সময় দুপুর ১২টায় শান্তিপূর্ণভাবে এ প্রতিবাদ সমাবেশ শেষ হয়।

আরও পড়ুন ::

Back to top button