আন্তর্জাতিক

সৌদির গুহায় হাজার হাজার বছর আগের মানুষ ও প্রাণির হাড়গোড়

পবিত্র নগরী মক্কা-মদীনার দেশ সৌদি আরবের রয়েছে শত শত বছরের বিস্তৃত ইতিহাস। সেসব ইতিহাসের নানা গহ্বরে মিশে আছে বিভিন্ন রহস্য। তেমনই এক রহস্যময় গুহার সন্ধান মিলেছে সম্প্রতি।

গুহাটির অবস্থান সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলে। সেটি থেকে হাজার হাজার প্রাণী ও মানুষের হাড়গোড় পেয়েছেন বিজ্ঞানীরা। এসব হাড়গোড় প্রায় সাত হাজার বছর ধরে হায়েনারা ওই গুহায় জড়ো করেছে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীরা সদ্য প্রকাশিত এক গবেষণা পত্রে লিখেছেন, উম্ম জিরসান এলাকার দেড় কিলোমিটার দীর্ঘ ওই গুহায় ঘোড়া, ইঁদুর, উটসহ বিভিন্ন গবাদি পশু এমনকি মানুষের হাড় পর্যন্ত পাওয়া গেছে।

যে গুহায় এসব হাড়গোড় পাওয়া গেছে সেটি এমন একটি প্রাকৃতিক সুরঙ্গ যেখান দিয়ে অনেক আগে লাভা প্রবাহিত হতো। লাভা প্রবাহ শেষ হওয়ার কারণে এই সুরঙ্গের হাড়গোড়গুলো নষ্ট হয়নি বলে বিজ্ঞানী স্টুই স্টুয়ার্ট টুইটারে জানিয়েছেন।

সৌদি আরবের উম্মে জিরসানের মতো এলাকায় যেখানে সহজেই হাড়গোড় নষ্ট হয়ে যায়, সেখানে এই আবিষ্কার গবেষণার নতুন দিগন্ত খুলে দিয়েছে বলে দাবি বিশেষজ্ঞদের।

এসব হাড়গোড় পরীক্ষা-নিরিক্ষা করে ওই অঞ্চলে হাজার বছর ধরে বিচরণ করা জীবজগৎ সম্পর্কে সম্মক ধারণা পাওয়া যাবে বলে ধারণা বিজ্ঞানীদের।

সূত্র : সৌদি গেজেট

আরও পড়ুন ::

Back to top button