রাজ্য

‘স্বাস্থ্য ইঙ্গিত’ প্রকল্পের সূচনা করলেন মমতা, রইল বিনামূল্যে প্রত্যন্ত গ্রামে চিকিৎসার প্রতিশ্রুতি

CM Mamata Banerjee : ‘স্বাস্থ্য ইঙ্গিত’ প্রকল্পের সূচনা করলেন মমতা, রইল বিনামূল্যে প্রত্যন্ত গ্রামে চিকিৎসার প্রতিশ্রুতি - West Bengal News 24

ভোটের আগেই স্বাস্থ্যসাথী প্রকল্পের সূচনা করেছিলেন। তৃতীয় বারের জন্য ক্ষমতায় ফিরে এ বার ‘স্বাস্থ্য ইঙ্গিত’ নিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুভ এই প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

শহিদ স্মরণের মঞ্চে ১৮ অগস্ট দিনটিকে ‘খেলা দিবস’ হিসেবে পালন করার কথা ঘোষণা করেন মমতা। মঙ্গলবার সেই উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ছিল। সেখানে মমতার উপস্থিতিতেই মু ‘স্বাস্থ্য ইঙ্গিত’ প্রকল্পের সূচনা করেন মুখ্যসচিব। এই প্রকল্পের আওতায় ফোন এবং অনলাইন মাধ্যমে ঘরে বসেই মানুষ চিকিত্‍সকদের পরামর্শ নিতে পারবেন, প্রেসক্রিপশনও পাবেন বলে জানান তিনি।

রাজ্যের ২ হাজার ৩১৩টি স্বাস্থ্যকেন্দ্র ইতিমধ্যেই এই টেলি মেডিসিন পরিষেবা শুরু হয়েছে বলে জানান মুখ্যসচিব। তিনি বলেন, ”তৃণমূলস্তরের স্বাস্থ্যকেন্দ্রগুলিতে মানুষকে চিকিত্‍সা পরিষেবা পৌঁছে দিতেই এই প্রকল্প। গ্রামের মানুষকে আর ডাক্তার দেখাতে শহরে আসতে হবে না। ফোনে বা অনলাইন মাধ্যমে সরাসরি চিকিত্‍সকদের সঙ্গে কথা বলতে পারবেন তাঁরা। অনলাইন মাধ্যমে প্রেসক্রিপশনও পাওয়া যাবে।”

এই টেলি মেডিসিন প্রকল্পের নাম মমতারই ভাবনা বলে জানান মুখ্যসচিব। তিনি জানান, গোটা দেশের মধ্যে বাংলাতেই প্রথম এমন প্রকল্প শুরু হল।

সূত্র : আনন্দবাজার

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button