রাজ্য

এবার সদ্যোজাতকে স্তন্যপান করানোর পদ্ধতি শেখাবে বাংলার নয়া ওয়েবসাইট

এবার সদ্যোজাতকে স্তন্যপান করানোর পদ্ধতি শেখাবে বাংলার নয়া ওয়েবসাইট - West Bengal News 24

চিকিত্‍সকেরা প্রায়শই একটা কথা বলেন, মাতৃদুগ্ধের কোনও বিকল্প নেই। শিশুর বিকাশের জন্য সবার আগে প্রয়োজনীয় মায়ের বুকের দুধ খাওয়া। কিন্তু অত্যন্ত কম সংখ্যক শিশু জন্মানোর পর সঠিক পদ্বতিতে স্তন্যপান করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা বলছে, ভারতে ৪১ শতাংশ শিশু জন্মের এক ঘণ্টা পর সঠিক পদ্বতিতে দুধ পায়। বাকিদের না পাওয়ার পিছনে মায়েদের সঠিক জ্ঞান না থাকাকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। এই কারণেই সঠিক পদ্ধতিতে শিশুদের দুখ খাওয়ানো শেখাতে পশ্চিমবঙ্গে চালু হবে নয়া ওয়েবসাইট।

www.breastfeeding.org.in ওয়েবসাইটের মাধ্যমে শহরের এবং গ্রামের লক্ষ লক্ষ মায়েরা সুবিধা পাবেন। ওয়েবসাইটের মাধ্যমে পদ্ধতিগত ত্রুটি জানার পর শিশুদের ঠিকভাবে দুধ খাওয়াতে পারবেন মায়েরা। শুধু তাই নয়, এই সাইটের প্রধান লক্ষ্য শিশুমৃত্যুর হার কমানো। সেই উদ্দেশে রবিবার বিশ্ব স্তন‌্যপান সপ্তাহের শুরুতেই ওয়েবসাইটের সূচনা করল নিওন্যাটোলজি সোসাইটি অফ ওয়েস্ট বেঙ্গল।

পশ্চিমবঙ্গের প্রতিটা শপিং মল, রেল স্টেশন, বিনোদন পার্কে ল্যাকটেশন রুম খোলার জন্য আবেদন জানিয়েছেন নিউন্যাটোলজি ফোরামের সর্বভারতীয় সভাপতি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কলোস্ট্রাম শিশুদের বিকাশের জন্য ভীষণ জরুরি। সাইটের মাধ্যমে জানার পর, শিশুরা জন্মের পরেই কলোস্ট্রাম পেতে পারবে। তাছাড়াও সদ্যোজাতকে কীভাবে কোলে তুলে দুধ খাওয়াতে হয়, সেই পদ্ধতিও শেখানো হবে এই সাইটের মাধ্যমে।

সূত্র : আজকাল

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button