খেলা

কুস্তির ফাইনালে রবির হারেও দেশ পেল গর্বের রুপো

Tokyo Olympic 2020 : কুস্তির ফাইনালে রবির হারেও দেশ পেল গর্বের রুপো - West Bengal News 24

স্বপ্ন থেমে গেল মাত্র তিন পয়েন্ট দূরে। ভারতের জন্য পারলেন না সোনা আনতে রবি কুমার দাহিয়া। ফ্রি স্টাইলে কুস্তিতে ৫৭ কেজি বিভাগে টানা দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন জাভুর উগুয়েভের বিরুদ্ধে হার মানলেন ৪-৭ পয়েন্টের ব্যবধানে। কিন্তু তাঁর এই লড়াই মনে রাখবে সারা দেশ। হেরেও তিনি গর্বিত করেছেন। যেভাবে তিনি সমানে লড়েছেন, তার জন্য সারা দেশ তাঁকে নিয়ে গর্ব করবে।

২৩ বছরের সোনপতের যুবক হেরেও জিতেছেন হৃদয়। কুস্তিতে এর আগে বুধবারই কাজাখস্তানের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে সেমিফাইনালে জিতেছিলেন রবি। তবে ফাইনালের লড়াইটা তাঁর কাছে কঠিনই হবে, সবাই ধরে নিয়েছিল। বিরতিতে ২-৪ ব্যবধানে পিছিয়ে ছিলেন রবি। ভাবা গিয়েছিল গত ম্যাচের মতো তাঁর হায়নার প্যাঁচে কাবু করবেন বিপক্ষকে। কিন্তু রাশিয়ান কুস্তিগির আরও ভয়ঙ্কর, তিনি রবির কৌশলকে জব্দ করেছেন লড়াইয়ে। রাশিয়ার উগুয়েভকে বিশ্বের অন্যতম সেরা কুস্তিগিরই মানা হয়।

২০১৮ ও ২০১৯ সালে ২ বার বিশ্ব খেতাব উঠেছিল জাভুরের হাতে। ৫৭ কেজি বিভাগে বেশ আক্রমণাত্মক কুস্তিগির হিসেবেই পরিচিত জাভুর। এখনও পর্যন্ত ২ কুস্তিগিরের মুখোমুখি মহারণ ১ বারই হয়েছিল। ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপের সেই মঞ্চে রবিকে হারিয়ে শেষ হাসি হেসেছিলেন উগুয়েভ। ৬-৪ ব্যধানে জয় পেয়েছিলেন জাভুর। সোনা জিতেছিলেন তিনি। অন্যদিকে ব্রোঞ্জ জিতেছিলেন রবি। এবার সেই অর্থে রবির সামনে বদলা নেওয়ার সুযোগ ছিল, কিন্তু উগুয়েভ গত বছর থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন।

তিনি শেষ ১৫টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় ১৪টি পদক পেয়েছেন। তার মধ্যে রয়েছেন ১২টি সোনা। এবারও রবি পারলেন না তাঁর সঙ্গে লড়াইয়ে। কুস্তির সেমিফাইনালে জিতেছিলেন ভারতের রবি কুমার। কুস্তির ৫৭ কেজি বিভাগে কাজাখস্তানের পালোয়ান নুরিস্লাম সানায়েভের বিরুদ্ধে জিতেছিলেন তিনি। শুরুতে রবি ২-১ ব্যবধানে এগিয়ে গেলেও ম্যাচে ফিরে এসেছিলেন কাজাখস্তানের প্রতিপক্ষ।

রুদ্ধশ্বাস ম্যাচে একটা সময় রবি কুমার পিছিয়ে ছিলেন ৭-৯ পয়েন্টের ব্যবধানে। ওই ম্যাচে আবার কাজাখস্তান কুস্তিগির অবৈধভাবে কামড়ে দিয়েছিলেন ররিকে, তিনি তবুও মাথা ঠান্ডা রেখেছিলেন। সেই বছর দশেক বয়স থেকে সতপাল সিংয়ের কাছে কুস্তিতে দীক্ষা নেওয়া শুরু রবির।

প্রায় ৬৫ কিলোমিটার দূরের, হরিয়ানার একটা ছোট্ট গ্রাম সোনপত থেকে উত্তর দিল্লির ছত্রশাল স্টেডিয়ামে এই কমনওয়েলথ এবং এশিয়ান গেমসের রুপোজয়ী কুস্তিগিরের কাছে শিখতে আসতেন খুদে রবি। ছোটবেলার কোচ সতপাল রবিকে আরও শক্তিশালী করার জন্য বহুবার সুশীল কুমারের সঙ্গেও লড়িয়েছিলেন। যে সুশীল এখন কারাগারে আবদ্ধ।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button