খেলা

সোনা জিততেই সোনার ছেলের জন্য আর্থিক পুরস্কারের বন্যা, নগদ সহ কী কী পাচ্ছেন নীরজ চোপড়া?

Neeraj Chopra : সোনা জিততেই সোনার ছেলের জন্য আর্থিক পুরস্কারের বন্যা, নগদ সহ কী কী পাচ্ছেন নীরজ চোপড়া? - West Bengal News 24

টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতে ইতিহাস গড়েছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তাঁর হাত ধরেই অ্যাথলেটিক্সের ইভেন্টে প্রথম সোনা জিতল ভারত। ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে নামও উঠেছে ভারতীয় সেনার জওয়ান নীরজের। আর তাঁর জয়ের পরদিনও গোটা দেশ যেন এখনও রয়ে গিয়েছে সেই মুহূর্তেই। এখনও বিভিন্ন মহল থেকে আসছে ভুরি ভুরি প্রশংসা। প্রতিযোগিতায় নামা থেকে শুরু করে পদক জেতা প্রতিটি মুহূর্তের ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

তবে শুধু শুভেচ্ছা নয়, একের পর এক পুরস্কারও পেয়ে চলেছেন নীরজ। ২৪ ঘণ্টাতেই কয়েক কোটি টাকা পুরস্কার পেয়েছেন তরুণ এই জ্যাভলিন থ্রোয়ার। এক নজরে দেখে নিন কী কী পুরস্কার পেলেন ভারতের ‘সোনার ছেলে’?

১. হরিয়ানার পানিপথ জেলার খান্দরা গ্রামের বাসিন্দা নীরজ। প্রত্যাশামতোই সোনা জেতায় তাঁকে ৬ কোটি টাকা পুরস্কার দেওয়ার কথা জানিয়েছে হরিয়ানা সরকার। এছাড়া Class-I সরকারি চাকরিও পাবেন নীরজ। এছাড়া ৫০ শতাংশ ছাড়ে জমিও পাবেন তিনি।

২. ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড নীরজকে ১ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এছাড়া বিসিসিআইয়ের পক্ষ থেকে টোকিও অলিম্পিকে বাকি পদকজয়ীদেরও পুরস্কৃত করা হবে। মীরাবাই চানু এবং রবি কুমার দাহিয়া পাবেন ৫০ লক্ষ টাকা করে। পিভি সিন্ধু, লভলিনা বরগোঁহাই এবং বজরং পুনিয়া পাবেন ২৫ লক্ষ টাকা করে। এছাড়া ভারতের হকি দলকে ১.২৫ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে সৌরভদের বোর্ড।

৩. হরিয়ানার পাশাপাশি পাঞ্জাব সরকারও নীরজ চোপড়াকে আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে। নীরজকে ২ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

৪. নীরজকে আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংসও। অলিম্পিকে সোনাজয়ী অ্যাথলিটকে ১ কোটি টাকা দেবে এমএস ধোনির দল। এছাড়া তাঁর জন্য তৈরি হচ্ছে বিশেষ জার্সিও। যাতে খোদাই করা থাকবে ৮৭৫৮ নম্বর। কারণ ফাইনালে ৮৭.৫৮ মিটার দূরে জ্যাভলিন ছুঁড়ে সোনা জিতেছেন নীরজ।

৫. মণিপুর সরকারও নীরজকে টোকিও অলিম্পিকে সোনা জেতায় ১ কোটি টাকা পুরস্কার দেবে। টুইটে ঘোষণা করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং।

৬. আনন্দ মাহিন্দ্রা ইতিমধ্যে নীরজকে একটি গাড়ি উপহার দেওয়ার কথা জানিয়েছেন।

৭. আগামী এক বছর বিনামূল্যে তাঁদের বিমানে যাতায়াত করতে পারবে নীরজ। এমনটাই ঘোষণা করেছে ইন্ডিগো বিমানসংস্থা।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সোশ্যাল মিডিয়ায় হু হু করে বেড়েই চলেছে নীরজের জনপ্রিয়তা। ইনস্টাগ্রামে এক লক্ষ থেকে নীরজের ফলোয়ারের সংখ্যা ছাড়িয়ে গেল ২২ লক্ষ। অর্থাত্‍ একদিনেই প্রায় ২১ লক্ষ ফলোয়ার বেড়েছে অলিম্পিক সোনাজয়ী নীরজের।

তবে কিছুটা হলেও মন খারাপ নীরজের পরিবারের। কারণ রবিবার বিকেলে দেশে ফিরলেও প্রধানমন্ত্রীর ডাকা অনুষ্ঠান-সহ একাধিক জায়গায় সংবর্ধনা পাওয়ার কথা রয়েছে নীরজের। আর তাই আগামী ১৫ আগস্টের আগে বাড়ি ফিরতে পারবেন না তিনি। আর সেকারণেই ছেলের সঙ্গে দেখা করতে পারবেন না তাঁর মা-বাবা। যদিও তাঁরা চেষ্টা করছেন বিমানবন্দরে গিয়ে ছেলের সঙ্গে যাতে দেখা করতে পারেন।

সুত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button