জাতীয়

এবার থেকে আর ব্যবহার করা যাবে না প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা, নয়া ঘোষণা কেন্দ্রের

এবার থেকে আর ব্যবহার করা যাবে না প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা, নয়া ঘোষণা কেন্দ্রের - West Bengal News 24

পরিবেশের কথা মাথায় রেখে ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে নয়া পদক্ষেপের ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এবার থেকে আর ব্যবহার করা যাবে না প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা।

প্লাস্টিকের জিনিস ব্যবহারে নিয়ন্ত্রণ আনতে স্বাধীনতা দিবসের আগে নয়া নির্দেশ জারি করল কেন্দ্র। প্লাস্টিকের বদলে এবার থেকে ব্যবহার করা হোক কাগজের তৈরি জাতীয় পতাকা, আর্জি জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা ব্যবহার না করা এবং তেরঙ্গা পতাকার কোনও অবমাননা যাতে না হয়, সেই দিকে প্রতিটা রাজ্যকে বিশেষ নজর দেওয়ার আর্জি জানাল কেন্দ্র।

প্রতি বছর স্বাধীনতা দিবস, বা প্রজাতন্ত্র দিবসের পরে যত্রতত্র প্লাস্টিকের জাতীয় পতাকা পড়ে থাকতে দেখা যায়। দেশের মানুষের গর্বের প্রতীক মাটিতে পড়ে থাকলে যেমন সেটার অবমাননা করা হয়, তেমনই সেই প্লাস্টিক পরিবেশের বিপুল ক্ষতি করে। সেই চিত্র মাথায় রেখেই স্বাধীনতা দিবসের আগে এই পদক্ষেপ নেওয়া হল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

অন্যদিকে করোনা আবহকেও গুরুত্ব দেওয়া হচ্ছে। গত বছরের মতো এবারেও স্বাস্থ্যবিধি এবং সুরক্ষাবিধিকে গুরুত্ব দিয়েই পালন করা হবে স্বাধীনতা দিবস। করোনাকালে ভার্চুয়ালিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাষণ দিয়েছিলেন। অন্যদিকে রাজধানীতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button