রাজ্য

লাগাতার বৃষ্টিতে রাজ্যে ফের দুর্যোগের আশঙ্কা,৫ জেলায় জারি সর্তকতা‌

এখনও পর্যন্ত আবহাওয়ার উন্নতি হয়নি রাজ্যে। বাঁকুড়া হয়ে দীঘা পর্যন্ত বিস্তৃত রয়েছে সক্রিয় মৌসুমি অক্ষরেখাটি। তবে সেটি উত্তরের দিকে সরে যাচ্ছে ও সীমান্ত এলাকাতে এগোতে শুরু করেছে। যার মধ্যে আজ থেকেই ফের উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে অতি থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে ওই সমস্ত জেলায়। পাহাড়ে ধসের সম্ভাবনার কথাও জানিয়েছেন হাওয়া অফিসের আধিকারিকরা।

উত্তরের দিকে সরে যাওয়া মৌসুমি অক্ষরেখার জন্যই উত্তরবঙ্গে এই প্রবল বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। দক্ষিণবঙ্গে আজও মেঘলা আকাশ থাকবে বলে জানা গিয়েছে। কিছু কিছু জায়গায় মাঝারি বৃষ্টিপাত হলেও আদ্রতাজনিত অস্বস্তি বাড়বে। আগামী বুধবার থেকে কলকাতা ও তাঁর পাশ্ববর্তী জেলাগুলিতে বৃষ্টি বাড়বে বলে জানা গিয়েছে।

এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৪ শতাংশ।

অপরদিকে নেপাল, ভুটান ও সিকিম অর্থাত্‍ পাহাড়ি এলাকা গুলিতে ভারী বৃষ্টি হবে যার প্রভাব পড়বে উত্তরবঙ্গে। সবটাই এই সক্রিয় মৌসুমি অক্ষরেখার জন্য হচ্ছে বলে জানা গিয়েছে। পাহাড়ে ধসের সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button