জাতীয়

কোভিড টিকা সার্টিফিকেটে মোদীর ছবি কেন? বিরোধীদের প্রশ্নের জবাব দিল কেন্দ্র

কোভিড টিকা সার্টিফিকেটে মোদীর ছবি কেন? বিরোধীদের প্রশ্নের জবাব দিল কেন্দ্র - West Bengal News 24

কোভিড-১৯ টিকাদানের সার্টিফিকেটে কেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি? এনিয়ে বিরোধী দলগুলি সরব। বিরোধীদের দাবি, ভোট আদায়ের জন্য জনগণের অনুভূতিতে সুড়সুড়ি দেওয়ার চেষ্টা করা হচ্ছে। মঙ্গলবার এই বিতর্কের আঁচ পড়ল সংসদে। তবে জবাবে কেন্দ্রের তরফে জানানো হল ‘‌বৃহত্তর জনস্বার্থে’‌ টিকার শংসাপত্রে প্রধানমন্ত্রীর বার্তা সহ ছবি দেওয়া হয়েছে। যা দেওয়া জরুরি এবং যুক্তিসঙ্গত।

এদিন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন সাংবাদিক কুমার কেতকর সংসদে কেতকর প্রশ্ন করেন, করোনার টিকার সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি প্রিন্ট করা কি বাধ্যতামূলক?‌ এর প্রয়োজনীয়তাও বা কী? এই সিদ্ধান্তের পিছনে কী কী কারণ রয়েছে এবং কে এই ছবি ও বার্তা দেওয়া বাধ্যতামূলক করেছে?‌

যদিও এর জবাবে রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার জানান, টিকা নেওয়ার পরেও যাতে ভারতীয়রা কোভিডবিধি অনুসরণ করেন, সেই বার্তাই দেওয়া হয়েছে টিকার শংসাপত্রে। এই ধরনের বার্তা জনগণের মধ্যে ছড়িয়ে দেওয়া এবং তা নিশ্চিত করা, সরকারের নৈতিক দায়িত্ব’। আর প্রধানমন্ত্রীর ছবি ও বার্তাই ‘‌সবচেয়ে কার্যকর পদ্ধতি’‌। তাই সচেতনভাবেই তাঁর ছবি ও বার্তা দেওয়া হয়েছে। যা আরও শক্তিশালী করেছে।

তিনি আরও জানান, ‘‌হু নির্দেশ দিয়েছে, টিকা নেওয়ার পরেও কোভিড মহামারির জন্য উপযুক্ত আচরণবিধি অনুসরণ করার জন্য গুরুত্বপূর্ণ তথ্য টিকার সার্টিফিকেটেই দিতে হবে। কো-উইনের মাধ্যমে ভারত সরকারের তরফে ইস্যু করা করোনা টিকাদান শংসাপত্রের বিন্যাস, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশের সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি করা হয়েছে। এই জন্যই মোদির ছবি-সহ শংসাপত্রটি ছাপার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’‌

তবে কেতকর জানতে চেয়েছিলেন, এর আগে কোনও সরকার পোলিও, গুটিবসন্ত-‌সহ রোগের ভ্যাকসিন সার্টিফিকেটে কি তত্‍কালীন প্রধানমন্ত্রীর ছবি প্রিন্ট করা আবশ্যিক বা বাধ্যতামূলক করেছিল? যদিও এই প্রশ্নের জবাব এড়িয়ে গিয়েছেন তিনি।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button