ঝাড়গ্রাম

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের পরিবারকে অর্থ সাহায্য স্কুলের

স্বপ্নীল মজুমদার

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের পরিবারকে অর্থ সাহায্য স্কুলের - West Bengal News 24

বেলপাহাড়ি: বেলপাহাড়ি এসসি হাইস্কুলের (উঃ মাঃ) উদ্যোগে ব্ল্যাক ফাঙ্গাসে অসুস্থ এক অভিভাবকে অর্থসাহায্য করা হল।

বেলপাহাড়ির মাছকাঁদনা গ্রামের বাসিন্দা তপন দাস সম্প্রতি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন। তাঁকে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। দীর্ঘ চিকিৎসার পরে তিনি মাছকাঁদনা গ্রামের বাড়িতে ফিরেছেন। প্রায়ই বাঁকুড়ার হাসপাতালে তাঁকে নিয়ম মাফিক স্বাস্থ্যপরীক্ষা করাতে যেতে হচ্ছে। অভাবী তপনবাবুর আর্থিক সমস্যার কথা জেনে এগিয়ে আসেন স্কুল কর্তৃপক্ষ।

তপনবাবুর ছেলে বেলপাহাড়ির এই স্কুলের প্রাক্তন ছাত্র। বুধবার দুপুরে তপনবাবুর স্ত্রী অর্চনাদেবী স্কুল কর্তৃপক্ষের আমন্ত্রণে গিয়েছিলেন। তপতীদেবীর হাতে তেরো হাজার টাকা তুলে দেন প্রধানশিক্ষক সোমনাথ দ্বিবেদী। প্রধানশিক্ষক জানান, সহশিক্ষক, সহশিক্ষিকা ও শিক্ষাকর্মীদের মিলিত দানে সংগৃহীত অর্থ অর্চনাদেবীর হাতে এদিন তুলে দেওয়া হয়।

আগামীদিনে আরও সাহায্যের আশ্বাস দেন প্রধানশিক্ষক। “অর্চনাদেবী বলেন, স্কুল কর্তৃপক্ষের কাছে আমরা আন্তরিক ভাবে কৃতজ্ঞ।”

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস একটি ছত্রাক-জনিত রোগ। খুবই বিরল সংক্রমণ। মিউকোর নামে একটি ছত্রাকের সংস্পর্শে এলে এই সংক্রমণ হয়। সাধারণত এই ছত্রাক পাওয়া যায় মাটি, গাছপালা, সার এবং পচন ধরা ফল ও শাকসব্জিতে।

চিকিৎসকরা বলছেন, এই ছত্রাক মাটি এবং বাতাসে এমনিতেই থাকে। এমনকি নাক ও সুস্থ মানুষের শ্লেষ্মার মধ্যেও এটা স্বাভাবিক সময়ে থাকতে পারে। এই ছত্রাক সাইনাস, মস্তিষ্ক এবং ফুসফুসকে আক্রান্ত করে। কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তিদের ফুসফুস যেহেতু দুর্বল থাকে, সেজন্য তাদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে।

আরও পড়ুন ::

Back to top button