রাজ্য

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে জালিয়াতি রুখতে কড়া ব্যবস্থা, টোল–ফ্রি ও ইউনিক নম্বর ঘোষণা মমতার

Laxmir Bhandar : লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে জালিয়াতি রুখতে কড়া ব্যবস্থা, টোল–ফ্রি ও ইউনিক নম্বর ঘোষণা মমতার - West Bengal News 24

রাজ্যের সকল মহিলাদের জন্য বিশেষ আর্থিক সাহায্যের ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। সেই প্রকল্পের নাম ‘লক্ষ্মীর ভাণ্ডার’। নির্বাচনের আগে এই বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন তৃণমূল সুপ্রিমো। মুখ্যমন্ত্রী হিসেবে সেই প্রকল্প বাস্তবায়িত করতে চলেছেন মমতা। আর এই প্রকল্পে জালিয়াতি রুখতে আগে থেকেই কড়া ব্যবস্থা নিচ্ছে রাজ্য।

রাজ্যের শিশু সুরক্ষা ও পরিবার কল্যাণ দফতর, মহিলাদের প্রত্যেক মাসে ৫০০ টাকা করে ও এসসি-এসটি দের ক্ষেত্রে ১০০০ টাকা করে দেওয়ার নির্দেশিকা জারি করেছে। সেক্ষেত্রে আপনি যদি মহিলা হয়ে থাকেন তাহলে এই প্রকল্পের জন্য আপনি আবেদন করতে পাবেন। পশ্চিমবঙ্গের মহিলাদের আর্থিক সাহার্য্য করতেই এই প্রকল্প।

দিন কয়েক আগে এই প্রকল্পের ফর্ম ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। অনেক জায়গায় ফর্ম বিলির বিনিময়ে টাকা চাওয়া হয়। এই জাতীয় নানাবিধ অভিযোগ আসতে শুরু করে রাজ্য প্রশাসনের শীর্ষ দফতরে। যার ভিত্তিতেই কড়া ব্যবস্থা নিয়েছেন মুখ্যমন্ত্রী। যা বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিয়েছেন তিনি। মমতা বলেছেন, “লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য কোনও টাকা দিতে হবে না।”

কোন উপায়ে ওই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে তাও স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “দুয়ারে সরকারে অধীনে ক্যাম্প করা হবে বিভিন্ন জায়গায়। সেখানে গিয়ে ফর্ম নিতে হবে উপভোক্তাদের। সেখান থেকে কম্পিউটারাইজড একটি নম্বর দেওয়া হবে। একটি ফর্মের একটিই নম্বর হবে। যা আধার কার্ডের সঙ্গে যুক্ত থাকবে। অর্থাৎ ওই ফর্ম নিয়ে কোনও প্রকারের নকল বা জালিয়াতি করা যাবে না।”

আবেদনকারীকে ফর্মটি নিয়ে ফিল আপ করতে হবে। সেক্ষেত্রে অফলাইনে ফিল আপের জন্য দুয়ারে সরকার ক্যাম্পে বিনামূল্যে এর অ্যাপ্লিকেশন ফর্মটি নিয়ে আসতে হবে। অথবা অনলাইনে ফর্ম ডাউনলোড করেও জমা দিতে পারবেন উপভোক্তারা। আবেদনের পর ওই প্রকল্পের সুবিধা পেতে খুব বেশি দেরি হবে না বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী মমতা। আগামী মাসের মধ্যেই যাবতীয় আবেদন খতিয়ে দেখে ওই প্রকল্পের আওতায় থাকা মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা দিয়ে দেওয়া শুরু হয়ে যাবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস :

১। আধার কার্ড

২। ভোটার কার্ড

৩। ব্যাঙ্ক অ্যাকাউন্ট

৪। পাসপোর্ট সাইজ ফটো

৫। SC/ST/OBC/ GN সার্টিফিকেট

৬। ইনকাম সার্টিফিকেট

৭। স্বাস্থ্য সাথী কার্ড

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদনকারীর যোগ্যতা:

১। আবেদনকারী পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২। বয়স ২৫ থেকে ৬০ বছর। ৬০ বছরের মহিলারা আবেদন করতে পারবেন না।

৩। আবেদনকারীর নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা প্রয়োজন।

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ১০ হাজার হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১৬ আগষ্ট থেকে ১৫ সেপ্টেম্বর দুয়ারে সরকার হবে। লক্ষীর ভাণ্ডার প্রকল্পের জন্য সেখানে আবেদন করতে হবে। স্বাস্থ্য সাথী কার্ড লাগবে আবেদন করার জন্য । ২৫ থেকে ৬০ বছর বয়স পর্যন্ত সব মহিলারাই পাবেন। আবেদনকারীরা টাকা পাবেন ১ সেপ্টেম্বর থেকেই।

সূত্র : কলকাতা টিভি

আরও পড়ুন ::

Back to top button