রাজ্য

রাজ্যে গৃহ পরিচারিকাদের সার্টিফিকেট কোর্স, রান্না থেকে কাপড় কাচা, ঘর পরিষ্কার শেখাবে সরকার

রাজ্যে গৃহ পরিচারিকাদের সার্টিফিকেট কোর্স, রান্না থেকে কাপড় কাচা, ঘর পরিষ্কার শেখাবে সরকার - West Bengal News 24

তদিন যাচ্ছে মানুষ আধুনিক হচ্ছে। তার হাভভাব, চালচলন ও পোশাকের সঙ্গে বদলাচ্ছে চিন্তাভাবনা ও ব্যবহৃত আসবাবপত্র। এখন বেশিরভাগ বাড়িতেই ওয়াশিং মেশিন, ইণ্ডাকশন ওভেন, ইলেকট্রিক কেটলি, ভ্যাকুইয়ম ক্লিনার ব্যবহার করা হচ্ছে। কিন্তু এই সমস্ত আসবাব ব্যবহারে ততটা পারদর্শী নয় মফঃস্বল থেকে আসা বাড়ির পরিচারিকারা, বিশেষ করে গ্রামের মহিলা পরিচারিকারা এই কারণেই কাজ করতে গিয়ে বারবার ধাক্কা খাচ্ছেন।

সেই সংক্রান্ত রিপোর্ট গিয়েছিল রাজ্যের শ্রম দফতরে। আর সেই কারণেই এবার অভিনব উদ্যোগ নিয়েছে শ্রম দফতর। বাড়িতে কাজ করতে যাওয়া পরিচারিকাদের ট্রেনিং দেবে রাজ্য সরকার। কীভাবে অত্যাধুনিক যন্ত্র দিয়ে কাজ করতে হয় সেটা শেখানো হবে রাজ্যের তরফে, যার ভিত্তিতে সার্টিফিকেট দেওয়া হবে। তবে কোনও টাকা লাগবে না পাল্টা ভাতা দেবে রাজ্য।

এই বিষয়ে দক্ষিণ ২৪ পরগণায় বারুইপুরে শুরু হয়েছে একটি বিশেষ ক্যাম্পেইন। সেখানে জামা-কাপড় ধোয়ার কাজে ওয়াশিং মেশিন, ঘর পরিষ্কার করতে ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করা। খাবার গরম করতে মাইক্রোওভেন, মশলা গুঁড়ো করতে মিক্সার-গ্রাইন্ডারের ব্যবহার সবই শেখানো হচ্ছে। শ্রম দফতরের লক্ষ্য, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা, হাওড়া ও হুগলি জেলায় এইধরনের প্রশিক্ষণ শিবির খুলে পরিচারিকাদের প্রশিক্ষণ দেওয়া।

উন্নতমানের ও অত্যাধুনিক যন্ত্র বা সরঞ্জাম যা বর্তমানে বাড়ির কাজে ব্যবহার করা হয় তা শেখানো হবে এই প্রশিক্ষণ শিবিরে। এর সঙ্গে পরিচারিকাদের শেখানো হবে ব্যবহারিক আদব কায়দা, সামাজিক শিষ্টাচার, প্রাথমিক চিকিত্‍সা, ব্যাঙ্ক সংক্রান্ত কাজকর্মের ব্যাপার।

যারা প্রশিক্ষণ নিতে আসবেন প্রত্যেক পরিচারিকাকে দৈনিক ২৫০ টাকা ভাতা ও ১২ ঘণ্টা ট্রেনিং নিতে হবে। সবশেষে শ্রম দফতরের তরফে গৃহ পরিচারিকাদের দেওয়া হবে সরকারি সার্টিফিকেট। রাজ্য আগেই এই বিষয়ে ‘এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক’ শুরু করেছে। সেখানেই প্রশিক্ষণ প্রাপ্ত ও দক্ষ গৃহ পরিচারিকাদের নাম নথিভুক্ত থাকবে, তাই কেউ নিজের বাড়িতে গৃহ পরিচারিকা রাখতে গেলে সেখান থেকে তথ্য নিয়ে যোগাযোগ করতে পারে।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button