রাজ্য

‘নারী ক্ষমতায়নের জন্য কাজ করতে হবে’, কন্যাশ্রী দিবসে বার্তা মমতার

‘নারী ক্ষমতায়নের জন্য কাজ করতে হবে’, কন্যাশ্রী দিবসে বার্তা মমতার - West Bengal News 24

পশ্চিমবঙ্গ সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প হল প্রকল্প হল কন্যাশ্রী। রাষ্ট্রপুঞ্জে পুরস্কার পাওয়া বাংলার এই প্রকল্পের জোরেই জনপ্রিয় হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। দেখা গিয়েছে গ্রামীণ এলাকায় মেয়েদের স্কুলছুট কমাতে সাহায্য করেছে এই কন্যাশ্রী। আর সেই কারণেই বছরের একটি দিন অর্থাত্‍ ১৪ অগস্ট কন্যাশ্রী দিবস পালন করা হয়।

আর আজ সেই দিন উপলক্ষ্যে টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘কন্যাশ্রী দিবসে বাংলার সব মেয়েদের সাফল্য আমি উদযাপন করছি। আমি তাদের কৃতিত্ব, উত্‍সাহ আর নিষ্ঠার জন্য গর্বিত। কন্যাশ্রী প্রকল্প লক্ষ লক্ষ কিশোরীর স্বপ্ন পূরণে সাহায্য করেছে।

মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যেই আমাদের সর্বদা কাজ করে যাওয়া উচিত।’ প্রাথমিক ভাবে এই প্রকল্পের আওতায় ২৫ বছরে ২৫,০০০ টাকার সিদ্ধান্তের পর, কন্যাশ্রীকে স্কুল, কলেজে ও বিশ্ববিদ্যালয়ে যুক্ত করা হয়। বিভিন্ন ধারায় বিভিক্ত কন্যাশ্রী নিয়ে নানা চিন্তাভাবনা করেছে রাজ্য সরকার।

প্রতিবছর ১৪ অগস্ট কন্যাশ্রী দিবস পালন করতে নেতাজি ইন্ডোরে বিশেষ অনুষ্ঠান করেন মুখ্যমন্ত্রী। কিন্তু গতবছর থেকে করোনার জন্য সেই অনুষ্ঠান বাদ গিয়েছে। তাই সোশ্যাল মিডিয়াতেই সেই শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সূত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button