সংগীত

না ফেরার দেশে শিল্পী জগজিৎ কৌর

Jagjit Kaur : না ফেরার দেশে শিল্পী জগজিৎ কৌর - West Bengal News 24

প্লেব্যাক শিল্পী জগজিৎ কৌর আর নেই। মুম্বাইয়ের জুহুতে নিজ বাসভবনে আজ রোববার ভোর ৬টার দিকে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি প্রয়াত সংগীতজ্ঞ সুরকার মোহাম্মদ জহুর খৈয়ামের স্ত্রী।

পঞ্চাশের দশকে চলচ্চিত্রে গান করা শুরু করেন জগজিৎ কৌর। ‘উমরাওজান’, ‘বাজার’, ‘শোলে অউর শবনম’, ‘রাজিয়া সুলতানা’সহ বেশ কিছু জনপ্রিয় সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন তিনি। জগজিৎ কৌরের পরিচিত ও জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘বাজার’ ছবির ‘দেখ্ লো আজ হামকো’ এবং ‘শোলে আউর শবনম’ ছবির ‘প্যাহলে তো আখ মিলানা’।

আরও পড়ুন : যে কারণে ক্যাটরিনাকে ঘৃণা করতেন বলিউডের ২ নায়ক

খৈয়াম জগজিৎ কৌর কেপিজি চ্যারিটেবল ট্রাস্টের মুখপাত্র প্রীতম শর্মা সংবাদমাধ্যমকে জগজিৎ কৌরের মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছেন, মুম্বাইয়ের জুহুতে নিজ বাসভবনে আজ ভোর ৬টার দিকে জগজিৎ কৌর শেষনিশ্বাস ত্যাগ করেন। তিনি বাধর্ক্যজনিত নানা অসুখে ভুগছিলেন। আজ পবনহংস শ্মশানে তার শেষকৃত্যের কথা রয়েছে।

২০১৯ সালের ১৯ আগস্ট ৯২ বছর বয়সে তার স্বামী ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী সংগীত পরিচালক মোহাম্মদ জহুর খৈয়াম হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান। ১৯৫৪ সালে তারা বিয়ে করেছিলেন। স্বামীর সুরে ১৯৮১ সালে ‘উমরাওজান’ ছবিতে গেয়েছিলেন জগজিৎ।

আরও পড়ুন ::

Back to top button