ক্রিকেট

রাহানে-পুজারার লড়াই সত্ত্বেও চতুর্থ দিনের শেষে চাপে ভারত

India vs England : রাহানে-পুজারার লড়াই সত্ত্বেও চতুর্থ দিনের শেষে চাপে ভারত - West Bengal News 24

চতুর্থ দিন ব্যাটিং করতে নামার আগে অবধি রুটের দুর্দান্ত সেঞ্চুরির দৌলতে লর্ডসে এমনিতেই ২৭ রানে পিছিয়ে ছিল ভারতীয় দল। আজ কার্যত দরকার ছিল, ভালো একটি ওপেনিং পার্টনারশিপ। কিন্তু প্রথম ইনিংসে শতরানের পার্টনারশিপ গড়ে তুললেও দ্বিতীয় ইনিংসে পুরোপুরি ব্যর্থ হন রাহুল এবং রোহিত। দুই ওপেনারকেই আজ প্যাভেলিয়নে ফিরিয়ে দেন মার্ক উড। ফের একবার ভালো শুরু করলেও ব্যর্থ অধিনায়ক বিরাট। ব্যক্তিগত ২০ রানের মাথাতেই স্যাম ক্যুরানের ফাঁদে পা দিয়ে জস বাটলারের হাতে ক্যাচ দেন তিনি।

কার্যত মাত্র ৫৫ রানে ৩ উইকেট হারানোর পর ভারতের রক্ষাকবজ হয়ে ওঠেন চেতেশ্বর পুজারা এবং অজিঙ্কা রাহানে। একদিক আগলে রেখে রীতিমতো দেওয়াল তৈরি করেছিলেন পুজারা। অন্যদিকে শেষ কয়েকটি ইনিংসে রান না পেলেও ধীরে ধীরে নিজেকে গুছিয়ে নিয়েছিলেন রাহানেও। পূজারার সঙ্গে হাতে হাত রেখে ১০০ রানের পার্টনারশিপও গড়ে তোলেন তিনি। পূর্ণ করেন নিজের অর্ধশতরানও। কিন্তু ২০৬ বলে চারটি বাউন্ডারি দিয়ে সাজানো পূজারার ম্যারাথন ৪৫ রানের ইনিংস হঠাৎই শেষ হয়ে যায় মার্ক উডের বদান্যতায়।

আরো পড়ুন : মেসির ব্যবহৃত সেই টিস্যুর দাম সাড়ে ৭ কোটি টাকা

কার্যত এর পরেই ম্যাচে দুর্দান্ত কামব্যাক করে ইংল্যান্ড। মনোযোগে একটু বিঘ্ন ঘটে রাহানেরও। যার জেরে ১৪৬ বল ধীরে ধীরে গড়ে তোলা ৬১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস থমকে যায় মঈনের বলে খোঁচা লাগাতে গিয়ে। দিনের আর মাত্র বাকি ছিল কয়েক ওভারই। কিন্তু এরপর হতাশ করেন রবীন্দ্র জাদেজাও। ট্রেন্টব্রিজে তার দুরন্ত ফর্মের জেরেই ম্যাচে অনবদ্য কামব্যাক করেছিল ভারত। কিন্তু আজ ৩ রানের মাথাতেই মঈনের বলে বোল্ড হন তিনি।

ফলে এখন কার্যত ভরসা একমাত্র ঋষভ পান্থ। সঙ্গী টেল এন্ডার ইশান্ত শর্মা। দিনশেষে ভারত লর্ডসে এগিয়ে রয়েছে ১৫৪ রানে। ইংল্যান্ডের মতো টিমকে সমস্যায় ফেলার জন্য তা মোটেই যথেষ্ট নয়। একদিকে ক্রিজে ১৪ রানে অপরাজিত রয়েছেন পান্থ, অন্যদিকে সবে খাতা খুলেছেন ইশান্ত শর্মা। কার্যত এখন ড্রয়ের জন্যেই ভাবতে হচ্ছে ভারতকে। তাই কাল সকালে কতক্ষণ টিকে থাকতে পারে এই জুটি, সেটাই এখন দেখার। তবে পাল্লা যে কিছুটা ভারী ইংল্যান্ডের তা বলাই বাহুল্য।

সূত্র: বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button