হুগলি

দীর্ঘ প্রতীক্ষার অবসান, আজ থেকে খুলছে বেলুড় মঠ, প্রবেশে থাকছে কড়া নিয়মবিধি

দীর্ঘ প্রতীক্ষার অবসান, আজ থেকে খুলছে বেলুড় মঠ, প্রবেশে থাকছে কড়া নিয়মবিধি - West Bengal News 24

আজ থেকে ভক্তদের জন্য খুলে গেল বেলুড় মঠের দরজা। মঠের দরজা খুললেও প্রবেশে থাকছে কড়া নিয়মবিধি। সকাল ৮টা থেকে ১১টা ও বিকেল ৪টে থেকে পৌনে ৬টা পর্যন্ত ভক্তদের জন্য খোলা থাকবে বেলুড় মঠ। বেলুড় মঠে যাওয়ার ৪৮ ঘণ্টা আগে ভক্তদের করোনা টেস্ট বাধ্যতামূলক। তবে বেলুড় মঠ প্রবেশ করতে গেলে ভক্তদের মানতে হবে বেশ কিছু নিয়মবিধি।

নিয়মবিধি গুলি হল:‌ কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার শংসাপত্র অথবা ৭২ ঘণ্টার মধ্যে RTPCR টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে, তবেই ভক্তরা বেলুড় মঠে প্রবেশের অনুমতি পাবেন। বেলুড় মঠে প্রবেশের ক্ষেত্রে ভক্তদের সঙ্গে আনতে হবে সচিত্র পরিচয়পত্র।

আরো পড়ুন : হাওড়া স্টেশন থেকে উদ্ধার প্রায় কোটি টাকার অলঙ্কার

প্রসঙ্গত, করোনা আবহে গুরুপূর্ণিমাতে একদিনের জন্য খুলেছিল বেলুড় মঠ। যাবতীয় করোনাবিধি মেনে সেদিন মঠে প্রবেশ করেছিল ভক্তরা। মন্দিরে প্রবেশ করতে পারলেও সমস্ত সন্ন্যাসী মহারাজদের সঙ্গে সাক্ষাত্‍কার বন্ধ রাখা হয়েছিল। মঠের মহারাজরা ভিডিও বার্তার মাধ্যমে তাঁদের ভক্ত ও দর্শনার্থীদের জন্য আশীর্বাদ পাঠিয়েছিলেন।

আরো পড়ুন : ফের কলকাতায় গ্রেপ্তার ভুয়ো পুলিশ অফিসার, হেলমেট না পরাতেই পর্দাফাঁস

পাশাপাশি ওইদিন মঠের অভ্যন্তরে বৈদিক মন্ত্র ও স্তোত্রপাঠ, ভজন, রামকৃষ্ণ ও বিবেকানন্দের বাণীও পাঠ করা হয়। সারদা মা ও অন্যান্য স্বামীজীদের বক্তব্য পাঠ প্রভৃতি ধর্মীয় অনুষ্ঠান ভার্চুয়ালি শোনানোর ব্যবস্থা করা হয়। এই অনুষ্ঠান বেলুড় মঠের ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হয়। গুরু পূর্ণিমার দিন ভক্তদের শুধু মূল মন্দিরে প্রবেশ ও প্রণাম করতে দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, করোনা বিধি মেনেই আজ থেকে খুলছে ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং নিকোপার্কের দরজাও। গতকালই খুলে গিয়েছে জাদুঘর, সায়েন্স সিটি এবং ইকো পার্ক।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button