রাজ্য

তালিবানের দেশে আটকে বাংলার অন্তত ২০০ জন, কীভাবে ফেরানো হবে জানালেন মমতা

তালিবানের দেশে আটকে বাংলার অন্তত ২০০ জন, কীভাবে ফেরানো হবে জানালেন মমতা - West Bengal News 24

আফগানিস্তানে (Afghanistan) আটকে রয়েছেন বাংলার ২০০ জন। বুধবার সাংবাদিক সম্মেলনে এমনই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। তিনি বলেন, তাঁরা খবর পেয়েছেন, দার্জিলিং, তরাই এবং কালিম্পংয়ের ২০০ জন আফগানিস্তানে আটকে রয়েছেন। তাঁদের কীভাবে উদ্ধার করা যায়, সে বিষয়ে মুখ্যসচিবের সঙ্গে তাঁর কথা হয়েছে।

আফগানিস্তানে আটকে থাকা বাংলার মানুষকে কীভাবে ফেরানো য়ায়, সে বিষয়ে বিদেশ মন্ত্রকের সঙ্গে চিঠির মাধ্যমে যোগাযোগ করছেন মুখ্যসচিব। বিষয়টি নিয়ে কথা বলাও হয়েছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কীভাবে বাংলার ওই ২০০ জন ভারতে এবং পশ্চিমবঙ্গে ফেরানো যায়, সেই চেষ্টা চলছে।

আরো পড়ুন : গ্রামে ৫০ শতাংশ টিকাকরণ হলেই চলবে লোকাল ট্রেন, বড় ঘোষণা মমতার

সম্প্রতি কাবুল (Kabul) দখল করে নেয় তালিবান। কাবুল দখলের পর থেকে গোটা আফগানিস্তান থেকে মানুষ পালাতে শুরু করেছেন। বিশেষ করে মহিলা এবং শিশু। তালিবান জমানায় আফগানিস্তানে মহিলাদের কী হাল হয়, সে বিষয়ে শঙ্কিত প্রায় গোটা বিশ্ব।

যদিও তালিবানের (Taliban) তরফে দাবি করা হয়েছে, মহিলাদের অধিকার এবং বাক স্বাধীনতা নিয়ে তারা অবগত। মহিলাদের পড়াশোনা এবং কাজের অনুমতি দেওয়া হবে। তবে তা শরিয়তি আইন মেনে। ইসলামিক ভাবধারা মেনে তবেই মহিলাদের কাজের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয় তালিবানের তরফে।

প্রসঙ্গত তালিবান আফগানিস্তানে ক্ষমতা দখলের পর টোলো নিউজের এক সাংবাদিক প্রকাশ্যে সাক্ষাত্‍কার নেন এক নেতার। যা দেখে কার্যত চমকে যায় গোটা বিশ্ব। পাশপাশি টোলো নিউজের ওই সাংবাদিকের প্রশংসা শুরু করেন বিশ্বের তাবড় সাংবাদিকরা।

সূত্র : লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button