রাজ্য

‘দুয়ারে রেশন’ পৌঁছাতে বিশেষ উদ্যোগ ! নয়া গাড়ি কিনতে ডিলারদের ১ লক্ষ টাকা দেওয়ার পরিকল্পনা রাজ্যের

বিধানসভা নির্বাচনের আগে প্রচারে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন সকলের বাড়ি বাড়ি পৌঁছে যাবে রেশনের চাল-ডাল-গম। ভোটে জিতে তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেছে তৃণমূল সরকার। মুখ্যমন্ত্রীর আসনে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই প্রতিশ্রুতি মতো তিনি ঘোষণা করেন ‘দুয়ারে রেশন’ প্রকল্প।

এই প্রকল্পে গ্রাহকদের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিতে হবে রেশন সামগ্রী। এরজন্য চাই বিশেষ মালবাহী গাড়ি। সূত্রের খবর, ওই গাড়ি রেশন ডিলারদের কিনতে হবে। তবে এই গাড়ি কেনার জন্য খাদ্য দফতর প্রত্যেক ডিলারকে এক লক্ষ টাকা করে এককালীন অনুদান দেবে।

আরো পড়ুন : ‘মাদার ডেয়ারি নয়, মায়ের দুধ খেয়েছি’, চা-চক্রে দিলীপের নিশানায় মমতা

‘দুয়ারে রেশন’ প্রকল্পে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার উপযোগী গাড়ি তৈরি হচ্ছে। যা বিভিন্ন অলিগলিতে সাবলীলভাবে ঢুকতে পারবে। ওই গাড়িতে থাকবে একাধিক ডালা, যাতে চাল, ডাল, গমের মতো রেশন সামগ্রী থাকবে। এছাড়া ওজনযন্ত্র এবং ডিলারদের বসার জায়গাও থাকবে। আলো এবং পাখার ব্যবস্থাও রাখা হচ্ছে ওই গাড়িতে। এই ধরণের গাড়ি নিয়েই বাড়ির দুয়ারে হাজির হবেন রেশন ডিলাররা।

সম্প্রতি খাদ্য ভবনে এই বিষয়ে একটি বৈঠক হয়েছে। সেখানেই এই বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। তিনটি গাড়ি নির্মান সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন ওই বৈঠকে। জানা যাচ্ছে, একেকটি গাড়ির দাম পাঁচ থেকে ছয় লক্ষ টাকা পড়তে পারে। এরমধ্যে এক লক্ষ টাকা দেবে রাজ্য সরকার, বাকিটা রেশন ডিলারকেই দিতে হবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে বিস্তারিত পরিকল্পনা করছে রাজ্যের খাদ্য দফতর।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button