আন্তর্জাতিক

ভয় না পেয়ে সবাইকে কাজে ফেরার আহ্বান তালেবানের

ভয় না পেয়ে সবাইকে কাজে ফেরার আহ্বান তালেবানের - West Bengal News 24

পশ্চিমা সমর্থনপুষ্ট বিদায়ী প্রশাসনে কর্মরতদের ভয় না পেয়ে কাজে ফিরতে বলেছেন তালেবান। বার্তা সংস্থার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কাবুলে সাংবাদিকদের বলেন, এখন সময় এসেছে দেশের জন্য কাজ করার এবং জনগণকে দেশের জন্য কাজ করতে হবে।

তিনি জানান, নারী সরকারি কর্মকর্তাদের কাজে ফেরত নেয়ার কাঠামো তৈরি করতে তালেবান কাজ। তবে‘নিরাপত্তার’কারণে তাদের এ মুহূর্তে বাড়িতেই থাকা উচিত।

আরো পড়ুন : অপুষ্টিতে ১০ লাখ আফগান শিশুর মৃত্যুর আশঙ্কা করছে ইউনিসেফ

প্রতিবেদনে বলা হয়, আফগানস্তানের অর্থনীতিবিদ আশরাফ হায়দারি। তিনি বিদায়ী প্রশাসনের অর্থ মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন। আফগানস্তানের নিয়ন্ত্রণ তালেবান নেয়ার পর প্রতিহিংসার শিকার হওয়ার আতঙ্কে ছিলেন হায়দারি। কিন্তু আতঙ্ক কেটেছে তালেবানদের কাছ থেকে ফোন পেয়ে। শুধু হায়দারি নয় আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যম-পর্যায়ের আরও তিন কর্মকর্তাকে ফোন দেন তারা। ফোনে তাদেরকে কাজে যোগ দেয়ার নির্দেশনা দেয়া হয়।

একজন তালেবান কমান্ডার ফোন দিয়ে হায়দারিকে বলেন, বিদেশিরা চলে গেলে, দেশ চালাতে সহায়তা করতে হবে। এসময় কাজে যোগ দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন ওই কমান্ডার।

তিতি বলেন, তালেবান কমান্ডার তাকে বলছিলেন, মন্ত্রণালয়ে তার দপ্তরে গিয়ে কাজ শুরু করতে যেখানে বসে তিনি দেশের ৩৪টি প্রদেশের জন্য অর্থ ছাড় করতেন।

আরো পড়ুন : আফগানিস্তানের প্রাক্তন তথ্যপ্রযুক্তি মন্ত্রী পিত্‍জা ডেলিভারি করছেন জার্মানিতে, দেখুন সেই ছবি

হায়দারি জানান, তালেবান কমান্ডর তাকে বলেন ভয় পাবেন না বা লুকিয়ে থাকার চেষ্টা করবেন না, উন্মাদ বিদেশিরা চলে যাওয়ার পর আমাদের দেশটাকে পরিচালনা করার জন্য কর্মকর্তারা আপনার দক্ষতা কাজে লাগাতে চাই।

এদিকে তালেবান শাসনের রীতির সঙ্গে খাপ খাওয়াতে হায়দারি দাড়ি রাখতে শুরু করেছেন। রোববার টেলিফোন কলটি পাওয়ার পর তিনি তার স্যুট বদলে ঐতিহ্যবাহী আফগান জোব্বা পড়ে নতুন বসের সঙ্গে দেখা করতে যান।

আরও পড়ুন ::

Back to top button