রাজ্য

নতুন পাঁচ অতিরিক্ত বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট

নতুন পাঁচ অতিরিক্ত বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট - West Bengal News 24

জমে আছে পাহাড়প্রমাণ মামলা। কিন্তু সে সব মামলার শুনানি হয়তো বছরে একবার। কারন শুনানির জন্য প্রয়োজনীয় বিচারপতিই নেই আদালতে। ছবিটা আমাদের কলকাতা হাইকোর্টে। এই নিয়ে রাজ্য সরকার যেমন বার বার সরব হয়েছে বিচারপতিদের শূন্যস্থান পূরণ করতে তেমনি রাজ্যের সাংসদেরাও এই বিষয়টি নিয়ে লোকসভায় দাবি জানিয়েছেন।

অবশেষে সেই দাবি কিছুটা হলেও মানা হল। একসঙ্গে ৫ জন নতুন বিচারপতি পেল কলকাতা হাইকোর্ট। তবে এনারা আপাতত প্রত্যেকেই অতিরিক্ত বিচারপতি হিসেবে কাজ করবেন। এই ৫জনের মধ্যে আবার ৩ জন বাঙালি। এরা হলেন – বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত, বিচারপতি সুগত মজুমদার ও বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়। বাকি ২জন হলেন বিচারপতি কেসং ডোমা ভুটিয়া ও বিচারপতি বিভাস পট্টনায়ক।

আরো পড়ুন : কোটি টাকার দুর্নীতি বন্যা ত্রাণে,’এতদিন ঘুমোচ্ছিলেন?’, রাজ্যকে তুমুল ভত্‍সর্না হাইকোর্টের

হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে, এদিন যে ৫জন বিচারপতিকে কলকাতা হাইকোর্টে নিয়োগ করা হয়েছে তাঁরা প্রত্যেকেই আপাতত অ্যাডিশনাল বা অতিরিক্ত বিচারপতি হিসেবে কাজ করবেন। সাধারনত এই পদে নূন্যতম ৬ মাস কাজ করলে তবেই স্থায়ী বিচারপতি পদের জন্য তাঁদের ভাবা হয়। তবে এই ৫জনকেই ৬ মাসের অনেক বেশি সময়ের জন্যই অতিরিক্ত বিচারপতি পদে নিয়োগ করা হয়েছে।

বিচারপতি সুগত মজুমদার এবং বিচারপতি বিভাস পট্টনায়ককে ২’বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছে। বিচারপতি কেসং ডোমা ভুটিয়াকে ৯ মাস, বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়কে ১ বছর ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তকে ২২ মাসের জন্য কলকাতা হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ করেছে কেন্দ্রের আইন মন্ত্রক।

আরো পড়ুন : রেলের দাবিতে ‘আমরা ঝাড়গ্রামবাসী’র রিলে অনশন

কলকাতা হাইকোর্টে মোট ৭২ জন বিচারপতি থাকা উচিত। কিন্তু তা কমতে কমতে এখন ৩১ হয়ে গিয়েছে। এই ৩১জন বিচারপতির মধ্যে ২৯ জন স্থায়ী বিচারপতি ও ২ জন অস্থায়ী। তাই যে ৪১টি শূন্যপদ পড়েছিল সেখানেই এই ৫জনকে এদিন নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button