ক্রিকেট

বুমরা, উমেশদের দাপটে ৫০ বছর পর ফের ওভালে দুরন্ত জয় বিরাট বাহিনীর

India vs England 2021 : বুমরা, উমেশদের দাপটে ৫০ বছর পর ফের ওভালে দুরন্ত জয় বিরাট বাহিনীর - West Bengal News 24

ভারত ইংল্যান্ডের ওভাল টেস্ট কার্যত পুরোটাই ছিল রহস্য রোমাঞ্চ ভরা। একদিকে যেমন প্রথম ইনিংসে ভয়ানক ব্যাটিং ধ্বসের মুখোমুখি হয় ভারত, তেমনি আবার ২৯০ রানে ইংল্যান্ডকে শেষ করে ভারতকে ম্যাচে ফিরিয়ে দেন বোলাররা। দ্বিতীয় ইনিংসে রোহিতের দুরন্ত সেঞ্চুরি, পুজারা, পান্থ এবং শার্দুলের হাফসেঞ্চুরির সৌজন্যে ৪৬৬ রানের বিশাল স্কোর খাড়া করে ভারতীয় দল। আজ ছিল এই টেস্টের ক্লাইম্যাক্স। গতকাল বিনা উইকেটে ৭৭ রান তুলে দিন শেষ করেছিল ইংল্যান্ড।

ভারত ম্যাচ এগিয়ে থাকলেও কার্যত আশঙ্কা ছিল হয়তো ম্যাচ বাঁচিয়ে নিয়ে যাবেন ইংল্যান্ড ব্যাটসম্যানরা। আজও শুরুটা হয়েছিল খানিকটা সেইরকমই। ১২৪ বলে একদিকে যেমন নিজের অর্ধশত রান পূর্ণ করেন ররি বার্ন্স তেমনি অন্যদিকে অর্ধশত রান পূর্ণ করেন সতীর্থ ওপেনার হামিদও। কিন্তু এই ১০০ রানের পার্টনারশিপ একবার ভেঙে যেতেই কার্যত আর ম্যাচে ফিরতে পারেনি ইংল্যান্ড।

ররিকে ফিরিয়ে ইংল্যান্ডকে আজ প্রথম ধাক্কা দিয়েছিলেন শার্দুল ঠাকুর। এরপর দুর্ভাগ্যজনকভাবে ৫ রানে রান আউট হন ডেভিড মালান। হাসিব হামিদ অধিনায়ক রুটের সঙ্গে কিছুটা সঙ্গ দেবার চেষ্টা করেছিলেন ঠিকই কিন্তু ৬৩ রানের মাথায় তাকে ফিরিয়ে কার্যত ইংল্যান্ডের কোমর ভেঙে দেন জাদেজা।

আরো পড়ুন : ICC-র সেরা ক্রিকেটার হতে পারেন বুমরা! লড়াইয়ে ইংল্যান্ডের রুট ও রয়েছেন পাক তারকা শাহীন

প্রথম ইনিংসের দুরন্ত হাফ সেঞ্চুরি করা পোপের উপর অনেকটাই আশা ছিল ইংরেজ বাহিনীর। কিন্তু আজ তাকে মাত্র ২ রানেই প্যাভেলিয়নের রাস্তা দেখান জাসপ্রিত বুমরা। তার আগুনে বোলিংয়ের সামনে খাতা খুলতে পারেননি জনি বেয়ারস্টোও। ফলে মাত্র ১৪৬ রানেই অর্ধেক দল খুইয়ে বসে ইংল্যান্ড। একদিকে রুট মাটি কামড়ে পড়ে থাকলেও অন্যদিকে তাকে সঙ্গ দেবার মত আজ কোন সঙ্গী খুঁজে পাননি তিনি। কারণ শেষ গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান মঈন আলিকেও আজ খাতা খুলতে দেননি জাদেজা।

৩৬ রানের ইনিংস নিয়ে রুট কিছুটা লড়াই দেবার চেষ্টা করেছিলেন ঠিকই, কিন্তু একদিকে সঙ্গীর অভাব এবং অন্যদিকে চাপ আজ তাকেও ভুল করতে বাধ্য করে। শেষ পর্যন্ত বোল্ড করে আজ তাকে প্যাভেলিয়নে ফেরান শার্দুল ঠাকুর। ফলে ইংল্যান্ডের ভেঙেপড়া এখন ছিল সময়ের অপেক্ষা।

প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করা ক্রিস ওকস একদিকে দাঁড়িয়ে থাকলেও অন্যদিকে ক্রমাগত উইকেট হারাচ্ছিল ইংল্যান্ড। শেষ পর্যন্ত ১৮ রানের মাথায় ওকসকেও ফিরিয়ে কার্যত কফিনের শেষ পেরেক পুঁতে দেন উমেশ যাদব। স্বাভাবিকভাবেই এরপর ইংল্যান্ডের পক্ষে লড়াই চালানো ছিল অসম্ভব।

অন্যদিকে ইতিমধ্যেই বাতাসে জয়ের সুগন্ধ পেতে শুরু করেছিল বিরাট বাহিনী। লর্ডসে দুর্দান্ত জয়ের পর লিডসের হার নিয়ে যথেষ্ট সমালোচনার মুখে পড়তে হয়েছিল বিরাটদের। কিন্তু আজ ফের একবার সিরিজে দুর্দান্তভাবে কাম ব্যাক করল তারা। ভারতের হয়ে অ্যান্ডারসনকে ফিরিয়ে ২১০ রানে ইংল্যান্ডের ইনিংস শেষ করে দেন উমেশ।

১৫৭ রানের এই জয়ের ফলে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ এগিয়ে গেল বিরাট বাহিনী। ১৯৭১ সালে শেষবার ওভালে টেস্ট জিতেছিল ভারত। ৫০ বছর পর ফের একবার আজ ইতিহাস গড়লেন বিরাটরা।

সূত্র: বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button