কলকাতা

ইতালি সফরের অনুমতি পেলেন না মমতা বন্দ্যোপাধ্যায়

ইতালি সফরের অনুমতি পেলেন না মমতা বন্দ্যোপাধ্যায় - West Bengal News 24

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইতালি সফরের অনুমতি দেয়নি কেন্দ্রীয় সরকার। ইতালির একটি বেসরকারি সংগঠনের উদ্যোগে আগামী ৬-৭ অক্টোবর দেশটিতে সফরের কথা ছিল তার।

শুক্রবার গভীর রাতে পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক যুগ্মসচিব চিঠি দিয়ে জানিয়েছেন, যে কর্মসূচিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে, পররাষ্ট্রমন্ত্রণালয় মনে করে, ‘এই অনুষ্ঠান একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর অংশগ্রহণের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়।’

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ইতালির বেসরকারি ওই সংস্থাটির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা ম্যার্কেল, পোপ ফ্রান্সিস এবং ইতালির শীর্ষ রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের সঙ্গেই মুখ্যমন্ত্রী মমতাকেও আমন্ত্রণ জানানো হয়েছিল।

আরও পড়ুন : ভবানীপুরে ভোটের আগে বিস্ফোরক অধীর, কড়া ভাষায় আক্রমণ মমতাকে

মমতা সেই আমন্ত্রণ গ্রহণ করে তার সফরসূচিও চূড়ান্ত করেছিলেন। ঠিক ছিল, ভবানীপুরের উপনির্বাচনের পর তিনি ইতালি সফরে যাবেন। সেই মতো প্রস্তুতিও নিচ্ছিলেন মমতা। তখনই আকস্মিক এই চিঠি এল।

কেন এই সফরের অনুমতি দিল না কেন্দ্র, তার আনুষ্ঠানিক কারণ যা-ই দেখানো হোক না কেন, তৃণমূলের একটি অংশ মনে করছে, এর পেছনে ‘রাজনৈতিক কারণ’ রয়েছে।

দলের কোনো কোনো নেতা মনে করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের ঠিক পরপরই মমতা ইউরোপ সফরে গেলে তা ‘তাৎপর্যপূর্ণ’ হবে। বিশেষত, যখন সেই কর্মসূচিতে মমতার সঙ্গেই থাকবেন খ্রিস্টানদের প্রধান ধর্মীয় নেতা। এছাড়া আল আজহারের গ্র্যান্ড ইমামেরও ওই অনুষ্ঠানে থাকার কথা রয়েছে।

আরও পড়ুন ::

Back to top button