জাতীয়

মানুষের স্বতস্ফুর্ত অংশগ্রহণে বাংলায় সম্পূর্ণ সফল হল সংযুক্ত কিষান মোর্চার ডাকা ভারত বনধ

মানুষের স্বতস্ফুর্ত অংশগ্রহণে বাংলায় সম্পূর্ণ সফল হল সংযুক্ত কিষান মোর্চার ডাকা ভারত বনধ - West Bengal News 24

কোলকাতা, ২৭শে সেপ্টেম্বর, ২০২১: সংযুক্ত কিষান মোর্চার ডাকা ভারত বনধ আজ সর্বস্তরের মানুষের স্বতস্ফূর্ত অংশগ্রহণে সম্পূর্ণ সাফল্যের সাথে পালিত হল পশ্চিমবঙ্গে। রাজ্য জুড়ে কৃষক, কৃষি শ্রমিক, শ্রমিক, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক ও কর্মচারী, ছাত্র, যুব, ব্যবসায়ী, মহিলা সংগঠন, গণতান্ত্রিক এবং অধিকার সংগঠনের ব্যাপক ও অভূতপূর্ব সাড়া পাওয়া গেছে এই বনধে। বেসরকারী বাস ও যানবাহন একরকম বন্ধই ছিল। দোকান, বাজার, ব্যাংক, বিদ্যালয় এবং মহাবিদ্যালয়গুলি বন্ধ ছিল। অন্ততঃ রাজ্যের ২৪টা জায়গায় জাতীয় সড়ক অবরুদ্ধ ছিল।

বাংলার সব জেলার সব ব্লক এবং প্রধান শহরগুলির জায়গায় জায়গায় ব্যাপক সমাবেশ, প্রতিবাদ সভা, মিছিল, রাস্তা অবরোধ এবং রেল অবরোধ হয়েছে।

রাজধানী কোলকাতায়, অখিল ভারতীয় কিষাণ সংঘর্ষ সমন্বয় সমিতির ব্যানারে কৃষক সংগঠনগুলি একত্রিত হয়ে বিভিন্ন স্থানে পথসভা করে এবং অখিল ভারতীয় কিষাণ সংঘর্ষ সমন্বয় সমিতির প্রধান ও দীর্ঘ মিছিলটি মৌলালী মোড় থেকে ধর্মতলা পর্যন্ত যাত্রা করে ডোরিনা ক্রসিং অবরোধ করে। সেখানে বিভিন্ন কৃষক, শ্রমিক, ছাত্র, যুব, মহিলা, ব্যাঙ্ক কর্মচারী এবং অন্যান্য গণ সংগঠনের নেতৃত্ব মোদি সরকারের নীতির সমালোচনা ও বিরোধীতা করে বক্তব্য রাখেন।

আরও পড়ুন : জল নয়, কাঁদলে চোখ থেকে ঝরে পাথর! উত্তরপ্রদেশের মেয়েকে দেখে অবাক চিকিৎসকরা

এখনও পর্যন্ত প্রাপ্ত খবর অনুযায়ী পাঞ্জিপাড়া, রায়গঞ্জ, করণদিঘি (উওর দিনাজপুর), কুলতলি, ভাঙড় (দক্ষিণ ২৪ পরগণা), বাধের টিকুরি, শিরীষতলা, জাহান নগর, নিমো, বর্ধমান শহর, কালনা (পুর্ব বর্ধমান), আসানসোল (পশ্চিম বর্ধমান) ধুবুলিয়া, কৃষ্ণনগর (নদীয়া), বাঁকুড়া শহর, পাচাল (বাঁকুড়া), পুরুলিয়া শহর (পুরুলিয়া), ঝাড়গ্রাম (পশ্চিম মেদিনীপুর) শিলিগুড়ি, নকশালবাড়ি (দার্জিলিং) সহ আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, বীরভূম জেলার বহু শতাধিক জায়গায় ব্যাপক বিক্ষোভ, সমাবেশ এবং তীব্র প্রতিবাদী কর্মসূচী হয়েছে।

বিভিন্ন কৃষক নেতারা সমাবেশে বক্তব্য রাখেন এবং জোর দিয়ে বলেন যে কেন্দ্রীয় সরকার কর্তৃক অবৈধভাবে পাস করা ৩টি কালা আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত এবং এবং যতক্ষণ পর্যন্ত সমস্ত কৃষকের সব ফসলের জন্য এমএসপি নিশ্চিত করার জন্য একটি নতুন আইন কেন্দ্রীয় সরকার দ্বারা পাস না করা হবে, ততদিন কৃষকদের বিক্ষোভ এবং সংগ্রাম অব্যাহত থাকবে। বক্তারা সাংবিধানিক প্রতিষ্ঠান ও প্রক্রিয়াগুলিকে ধ্বংস করার, গণতান্ত্রিক অধিকারকে পদদলিত করার, বিরোধী কণ্ঠস্বরকে দাবিয়ে দেওয়ার, জাতীয় সম্পদকে বিক্রি করার এবং দেশের যুক্ত রাষ্ট্রীয় কাঠামোকে অস্থিতিশীল করার কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টার বিরোধীতা ও নিন্দা করেন। “কর্পোরেট ভাগাও, দেশ বাঁচাও” স্লোগান বারবার উত্থাপিত হয়। মোদী সরকারের কর্পোরেটপন্থী, কৃষকবিরোধী এবং শ্রমিকবিরোধী মনোভাবের তীব্র নিন্দা করা হয়।
দৃঢ়ভাবে দেশের কৃষকদের পাশে দাঁড়াবার জন্য এবং তাদের সংগ্রামী মনোভাবকে উৎসাহী সমর্থনের জন্য বাংলার জনগণকে ধন্যবাদ জানাচ্ছে ও কেন্দ্রীয় সরকার কৃষকদের ন্যায়সঙ্গত ও যুক্তিসঙ্গত দাবি মেনে না নেওয়া পর্যন্ত কৃষকদের এই সংগ্রাম অব্যাহত থাকবে, এই প্রতিশ্রুতি দিচ্ছে সংযুক্ত কিষাণ মোর্চা।

আরও পড়ুন ::

Back to top button