জাতীয়

কর্মস্থলে যৌন নিগ্রহ! নয়া নির্দেশ জারি বম্বে হাইকোর্টের, দেখে নিন

কর্মস্থলে যৌন নিগ্রহ! নয়া নির্দেশ জারি বম্বে হাইকোর্টের, দেখে নিন - West Bengal News 24

কর্মক্ষেত্রে বহু মহিলা যৌন নির্যাতনের শিকার হয়। সাহসী মহিলারা পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। তারপর সেই মামলা ওঠে আদালতে। তবে আদালতে মামলা ওঠার পরই প্রকাশে আসে পরিচয়। তবে এবার থেকে মহিলাদের যৌন নিগ্রহের মামলায় সংশ্লিষ্ট সব পক্ষের পরিচয় গোপন রাখতে হবে। এমনই নির্দেশ দেওয়া হল বম্বে হাইকোর্টের তরফে। নির্দেশাবলি অনুযায়ী, মহিলাদের নাম প্রকাশে আসার পর তাঁর কর্মক্ষেত্র এবং সামাজিক জীবনে মারাত্মক প্রভাব পড়ে। এই ভয়েই অনেকে অভিযোগ করতে চান না।

আরও পড়ুন : পঞ্জাবে ফের নাটকীয় ঘটনা, প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা সিধুর

আদালতের তরফে প্রকাশ করা নির্দেশাবলীতে বলা হয়েছে, কোনও পরিস্থিতিতেই অভিযুক্ত, অভিযোগকারী এবং সাক্ষীদের নামধাম, পরিচয়, ফোন নম্বর, ই-মেল আইডি, সাক্ষ্য প্রকাশ করা চলবে না। যদি কখনও প্রয়োজন পড়ে, সেক্ষেত্রে আদালত পৃথক নির্দেশ গ্রহণ করবে। এই নির্দেশাবলি জারি করেছেন বম্বে হাইকোর্টের বিচারপতি গৌতম পটেলের বেঞ্চ। সঙ্গে জানানো হয়, গাইডলাইন্সের কোনও নিয়ম ভাঙলে, তা আদালত অবমাননা হিসেবে গণ্য হবে।

একই সঙ্গে পশ মামলার বিচার নিয়েও নির্দেশ প্রকাশ করা হয়। এবার থেকে পশ মামলার বিচার হবে পুরোপুরি বদ্ধ ঘরে বা বিচারক/বিচারপতির চেম্বারে। তবে সেক্ষেত্রে ইন-ক্যামেরা থাকবে। সেখানে থাকতে পারবেন শুধু অভিযুক্ত, অভিযোগকারী এবং দু’পক্ষের আইনজীবী। থাকবে রায় লিপিবব্ধ করার মতো একান্ত জরুরি কাজে যুক্ত ব্যক্তিরা। শুনানি এবং রায়দানে কারও নাম নেওয়া হবে না। ক-ব্যক্তি বনাম খ-ব্যক্তি এই ভাবে সংশ্লিষ্টদের কথা উল্লেখ করতে হবে।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button