স্বাস্থ্য

সকালের হাঁটায় বয়স্করা যেসব বিষয় খেয়াল রাখবেন

সকালের হাঁটায় বয়স্করা যেসব বিষয় খেয়াল রাখবেন - West Bengal News 24

নিয়মিত শরীরচর্চা করা জরুরি। তুলনায় একটু বয়স্ক যারা, তারা সকালের দিকে একটু মুক্ত বাতাস পেতে হাঁটতে যান। সকালের মনোরম পরিবেশে হাঁটা খুবই উপকারী। কিন্তু বয়স্কদের হাঁটতে গেলে বেশকিছু সমস্যার সম্মুখীন হতে হয়। অনেকেই একরকমভাবে একটানা হাঁটতে পারেন না। আবার শরীরের কোনো অংশে ব্যথা থাকলে সেজন্যও মাঝে মাঝে হাঁটার গতি শ্লথ হয়ে যেতে পারে। এছাড়া মাঝেমাঝে ভারসাম্যেরও সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা এড়িয়ে ঠিকভাবে হাঁটার জন্য হাঁটার আগে কিছু জিনিস মেনে চলা উচিত।

ভারী খাবার খাবেন না
সকালবেলা হাঁটতে যাওয়ার আগে ভারী খাবার খাওয়া কারও জন্যই ঠিক নয়, আর বয়স্ক ব্যক্তিরাও ভারী খেয়ে হাঁটতে যাবেন না। এতে হাঁটতে কষ্ট হতে পারে, তাই হালকা কোনো কিছু খেয়ে হাঁটতে যান। হাঁটতে যাওয়ার আগে বেশি পরিমাণে জল খাওয়া জরুরি।

হাল্কা ব্যায়াম করুন
হাঁটার আগে হাল্কা ব্যায়াম করে নিলে উপকার পাবেন। স্ট্রেচিং করা বা চেয়ারে খানিকটা ওঠা-বসা করা, এইগুলো করতে পারেন। এতে শরীরের পেশিগুলো একটু সচল হবে, যা সকালে হাঁটতে যাওয়ার আগে উপকারী।

আরও পড়ুন : কোষ্ঠকাঠিন্য ও রক্তশূন্যতা দূর করে ড্রাগন ফল

ছোট ছোট পা ফেলুন
হাঁটার সময় অনেকটা রাস্তা পেরোতে গিয়ে বড় বড় পা ফেলছেন? এতে কিন্তু শ্বাস নেওয়ার সমস্যা হতে পারে। তার চেয়ে ছোট ছোট পা ফেলুন, কিন্তু জোরে হাঁটুন। হাঁটার গতি ঠিক রাখতে এবং মন ফুরফুরে রাখতে ইয়ারফোনে গানও শুনতে পারেন।

আরামদায়ক জুতা বাছুন
হাঁটতে গিয়ে যদি পায়ের জুতা ঠিকমতো না হয়, তাহলে সমস্যা। একটু হাঁটলেই হয়তো দেখবেন, পায়ে কষ্ট হচ্ছে। তাই এমন জুতা বাছুন, যা হাঁটার সময় পরে আরাম পাবেন। তবে খুব নরম জুতা ব্যবহার করবেন না।

প্রয়োজনীয় জিনিস রাখুন
হাঁটতে গিয়ে যাতে কোনো সমস্যার সম্মুখীন না হন, তাই মোবাইল সঙ্গে রাখুন। ছোট একটি ব্যাগে জলের বোতল ও ঘাম মোছার তোয়ালে সঙ্গে রাখতে ভুলবেন না।

আরও পড়ুন ::

Back to top button