জাতীয়

নানা অভিজ্ঞতা ঝুলিতে, ভারতের নতুন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী

এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী দায়িত্ব নিলেন ভারতের নতুন বায়ুসেনা (airforce) প্রধান হিসেবে। এত দিন ভিআর চৌধুরী বায়ুসেনার ভাইস চিফ ছিলেন। তারও আগে তিনি ওয়েস্টার্ন এয়ার কমান্ডের কমান্ডিং ইন চিফ ছিলেন। এবার এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুরিয়ার অবসরের পর তিনি দায়িত্বভার গ্রহণ করলেন। সেই ১৯৮২ সাল থেকে বায়ুসেনার ফাইটার স্ট্রিম বিভাগে কর্মরত চৌধুরী। দীর্ঘ ৩৯ বছরের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

সপ্তাহখানেক আগেই কেন্দ্র সরকার বায়ুসেনা প্রধান হিসেবে তাঁর নিয়োগের কথা ঘোষণা করেছিল। শেষমেশ বৃহস্পতিবার দায়িত্ব নিলেন তিনি। বায়ুসেনার একজন সুদক্ষ পাইলট ভি আর চৌধুরী। আকাশে তিন হাজার ৮০০ ঘণ্টা বিমান চালানোর অভিজ্ঞতা তাঁর রয়েছে।

মিগ-২১, মিগ-২৯, সুখোইয়ের মতো যুদ্ধবিমান চালাতে তিনি দক্ষ। তাছাড়া ইস্টার্ন আর ওয়েস্টার্ন এয়ার কম্যান্ডের শীর্ষে থাকায় তিনি ভারতের দুই শত্রু চিন আর পাকিস্তানের সম্পর্কেও যথেষ্ট ওয়াকিবহাল। সাহসিকতা ও দক্ষতার অনন্য নজির স্থাপনের জন্য তিনি একাধিক পদকও পেয়েছেন।

আরও পড়ুন : সিমলায় প্রবল বৃষ্টিতে তাসের ঘরের মতো ভেঙে পড়ল বহুতল, দেখুন ভাইরাল ভিডিও

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় তিনি পাকিস্তানের বিরুদ্ধে এয়ার ডিফেন্স মিশনও পরিচালিত করেছিলেন। আম্বালাতে রাফায়েল বিমানের সূচনার সময়তেও তিনি কমান্ডিং ইন চিফ হিসাবে দায়িত্ব সামেলেছেন। সম্প্রতি ২০২০-র অগস্ট থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত চিনের সঙ্গে ভারতের যে সীমান্ত দ্বন্দ্ব চলছিল সেসময়, বিকানীর থেকে লাদাখ পর্যন্ত ওয়েস্টার্ন এয়ার কম্যান্ডের নেতৃত্ব দিয়েছিলেন এই ভি আর চৌধুরীই। এর আগে শিলংয়ে ইস্টার্ন এয়ার কম্যান্ডের সেকেন্ড ইন কম্যান্ডারও ছিলেন তিনি।

গতকাল দায়িত্ব নেওয়ার পরে দিল্লিতে তাঁর ভাষণে চৌধুরী বলেন, যে কোনও মূল্যে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতেই হবে। বায়ু যোদ্ধা হিসাবে সর্বোচ্চ দক্ষতার সঙ্গে কাজ করতে হবে ও যে দায়িত্বই দেওয়া হোক না কেন তা পালন করতে হবে প্রতিটি সেনাকে।

সূত্র: দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button