ক্রিকেট

ভারত-পাকিস্তান ম্যাচ আলাদা কিছু নয়!

IND vs pak : ভারত-পাকিস্তান ম্যাচ আলাদা কিছু নয়! - West Bengal News 24

ফুটবলে যেমন ব্রাজিল-আর্জেন্টিনা, ক্রিকেটে তেমনি সব ম্যাচের সেরা ম্যাচ ভারত-পাকিস্তান মহারণ। চিরবৈরী দুই পড়শির বাইশ গজের লড়াই মাঠের সীমানা ছাড়িয়ে নাড়া দেয় সবকিছুতেই। দুই দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ দ্বিপাক্ষিক সিরিজ। ভারত-পাকিস্তান ম্যাচ এখন শুধু আইসিসির টুর্নামেন্টেই দেখা যায়। দীর্ঘ বিরতির পর দুই দল মুখোমুখি হয় বলে এই ম্যাচ ঘিরে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের মাত্রা থাকে তুঙ্গে।

যথারীতি এবারের টি ২০ বিশ্বকাপেও ভারত-পাকিস্তান মহারণ ঘিরে বেশ আগে থেকেই চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। বাজারে আসার এক ঘণ্টার মধ্যে বিক্রি হয়ে গেছে ম্যাচের সব টিকিট। আগামী ২৪ অক্টোবর দুবাইয়ে টি ২০ বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। তবে সমর্থকরা উত্তেজনায় ফুটলেও পাকিস্তানের কিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে তা স্পর্শ করছে না। তার দাবি, খেলোয়াড়দের কাছে ভারত-পাকিস্তান ম্যাচ আলাদা কিছু নয়!

আরও পড়ুন : আইপিএলে দিল্লিকে পেছনে ফেলে ফাইনালে চেন্নাই

ছয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এই প্রথম ভারতের বিপক্ষে খেলবেন রিজওয়ান। কিন্তু এ নিয়ে বাড়তি কোনো রোমাঞ্চ কাজ করছে না তার মধ্যে। এই ম্যাচকে বিশেষ কিছু ভাবা মানেই যে বাড়তি চাপ নেওয়া। সেই চাপ দূরে সরাতেই রিজওয়ানের সতর্ক উচ্চারণ, ‘ভারত-পাকিস্তান ম্যাচকে আমরা অন্য সব ম্যাচের মতোই দেখব।

এটা আলাদা কিছু নয়। হাইপ তৈরি হয় সামাজিক যোগাযোগমাধ্যমে ও সমর্থকদের মধ্যে। তাতে কোনো সমস্যা নেই। কিন্তু আমরা মনেপ্রাণে এই ম্যাচকে অন্য সব দলের বিপক্ষে ম্যাচের মতোই দেখব। আমরা ক্রিকেটাররা বাড়তি চাপ নিলে ভালো কিছু হবে না, আগেও যেমন দেখা গেছে।’

বিশ্বকাপে এই লড়াইয়ের চাপ কখনোই নিতে পারেনি পাকিস্তান। ওয়ানডে ও টি ২০ বিশ্বকাপ মিলিয়ে পাকিস্তানের বিপক্ষে আগের ১২ ম্যাচের সবকটিই জিতেছে ভারত। এবার কী হবে? সবার জানা কথাটাই কাল বললেন সাবেক পাকিস্তান অধিনায়ক শহিদ আফ্রিদি, ‘ভারত-পাকিস্তান ম্যাচ সব সময়ই প্রবল চাপের ম্যাচ। যে দল সেই চাপ ভালোভাবে সামলাতে পারে, তারাই জেতে। এছাড়া যে দল ভুল কম করবে, তাদের জয়ের সুযোগ বেশি থাকবে।’

আরও পড়ুন ::

Back to top button