আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে জল সংকট, শুকিয়ে যাচ্ছে আলোচিত উর্মিয়া হ্রদ

পর্যটকদের পদচারণায় মুখরিত ছিল ইরানের উর্মিয়া হ্রদের ছোট দ্বীপগুলো। কিন্তু দুই দশকের মাথায় জলবায়ু পরিবর্তনের কারণে হ্রদটি শুকিয়ে লবণাক্ত সমতলভূমিতে রূপান্তরিত হয়েছে- এখন ফেরি চলাচলের অযোগ্যও হয়ে পড়েছে এই হ্রদ। খবর সিএনএন এর।

গণমাধ্যমটি এক বিশ্লেষণধর্মী প্রতিবেদনে জানিয়েছে, বর্তমানে উর্মিয়া হ্রদটি ৫৪০০ বর্গকিলোমিটার থেকে শুকিয়ে মাত্র ২৫০০ বর্গকিলোমিটার হয়ে গেছে। ইরানের পশ্চিম আজারবাইজান অঞ্চলের প্রাকৃতিক প্রতিরক্ষা বিভাগ সূত্র এমনটাই জানিয়েছে।

আরও পড়ুন : আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর এই প্রথম বৈঠকে তালেবান ও মার্কিন যুক্তরাষ্ট্র

আশঙ্কা করা হচ্ছে, হ্রদটি পুরোপুরি শুকিয়ে যেতে পারে। ইরানের মতো মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও একই সমস্যা দেখা দিয়েছে। বস্তুত দেশগুলোতে জলের সরবরাহ শেষ হয়ে যাচ্ছে। এই অঞ্চলটি বেশ কিছুদিন ধরে বিরামহীন খরা ও উচ্চ পর্যায়ের তাপমাত্রার মধ্য দিয়ে যাচ্ছে। এ ধরনের বৈরী পরিবেশে জীবনধারণ করা প্রায় অসম্ভব।

বিষয়টি নিয়ে ওয়াটার রিসোর্সেস ইন্সটিটিউটের (ডব্লিউআরআই) পরিচালক চার্লস আইসল্যান্ড জানান, খাদ্য উৎপাদনে আত্মনির্ভরশীলতা গড়ে তোলার উদ্দেশে ইরান, ইরাক ও জর্ডানসহ কিছু মধ্যপ্রাচ্যের দেশ প্রচুর পরিমাণে ভূগর্ভস্থ জল তুলে জমিতে সেচ দিচ্ছে। একইসঙ্গে অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণও কমে গেছে।

আরও পড়ুন ::

Back to top button