আন্তর্জাতিক

ইয়েমেন যুদ্ধে প্রাণ হারিয়েছে ১০ হাজার শিশু

ইয়েমেন যুদ্ধে প্রাণ হারিয়েছে ১০ হাজার শিশু - West Bengal News 24

২০১৫ সালের পর থেকে এখন পর্যন্ত ইয়েমেনে ১০ হাজার শিশু নিহত হয়েছে। দেশটিতে ইরান সমর্থিত হুথিরা সরকার উচ্ছেদের পর থেকে বিভিন্ন সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার (১৯ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইয়েমেন সফর থেকে ফিরে জেনেভায় জাতিসংঘের ব্রিফিংয়ে ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেন, আরেকটি লজ্জাজনক মাইলফলক ছুয়েছে ইয়েমেন সংঘাত। ২০১৫ সালের পর দেশটিতে ১০ হাজার শিশু নিহত হয়েছে অথবা পঙ্গু হয়েছে। এ পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে প্রতিদিন চারজন শিশু নিহত হয়েছে। অনেক শিশুর মৃত্যু বা আহতের খবর অপ্রকাশিত থেকে গেছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ইয়েমেনের প্রত্যেক পাঁচজন শিশুর মধ্যে চারজনের মানবিক সহায়তা প্রয়োজন। দেশটিতে চার লাখ শিশু মারাত্মক অপুষ্টিতে ভুগছে এবং ২০ লাখ শিশু পড়ালেখা থেকে বঞ্চিত রয়েছে।

আরও পড়ুন : বিশ্বজুড়ে করোনায় একদিনে মৃত্যু ৭ হাজার, শনাক্ত ৪ লাখ

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া ঘরবাড়ি হারিয়েছেন আরও কয়েক লাখ মানুষ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ করে আসছে রিয়াদ। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে। সম্প্রতি সৌদির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলার চেষ্টা বাড়িয়ে দিয়েছে হুথি বিদ্রোহীরা।

আরও পড়ুন ::

Back to top button