জাতীয়

পেট্রোল ও ডিজেলের পরিবর্তে মদের উপর কর কমিয়ে দিল এই সরকার

পেট্রোল ও ডিজেলের পরিবর্তে মদের উপর কর কমিয়ে দিল এই সরকার - West Bengal News 24

মহারাষ্ট্র সরকার পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমানোর পরিবর্তে মদের উপর কর কমানোর ঘোষণা করেছে। সরকার মদের ওপর বিশেষ কর ৩০০ শতাংশ থেকে কমিয়ে ১৫০ শতাংশ করেছে।

মানুষের প্রত্যাশা পূরণ হয়নি কেন্দ্র পেট্রোল ও ডিজেলের উপর কর কমানোর পর দেশের অনেক রাজ্যের সরকারও ভ্যাট কমিয়েছে।

মহারাষ্ট্রের মানুষ আশা করেছিল যে উদ্ধব ঠাকরে সরকার তাদের জন্যও পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমিয়ে দেবে, কিন্তু সরকারের আগ্রহ মদকে সস্তা করার দিকেই বেশি ছিল। সাধারণ মানুষের পরিবর্তে যারা অ্যালকোহল পান করে তাদের জন্য ভ্যাটের হার কমিয়েছে। এতে সাধারণ মানুষ প্রতারিত বোধ করছেন।

এখন ঠাকরে সরকার ব্যাখ্যা দিচ্ছে জনগণের অসন্তোষ টের পেয়ে এখন মহারাষ্ট্র সরকার স্পষ্ট করছে যে অন্য রাজ্য থেকে মদ পাচার বন্ধ করতে এই পদক্ষেপ নিয়েছে।

মহারাষ্ট্র কংগ্রেসের রাজ্য সভাপতি নানা পাটোলেও সরকারকে সমর্থন করেছেন এবং বলেছেন যে মহারাষ্ট্রে মদের উপর উচ্চ ভ্যাটের কারণে অন্যান্য রাজ্য থেকে মদের পাচার বেশি হচ্ছে। এটি নিয়ন্ত্রণ করতে, রাজ্যে মদের উপর ভ্যাট অন্যান্য রাজ্যের স্তরে আনা হয়েছে।

আরও পড়ুন: বুস্টার ডোজ জরুরি নয় ভ্যাকসিনের পর, জানাল আইসিএমআর

রাজ্য সরকারের বিরুদ্ধে প্রশ্ন তুলেছে বিজেপি একই সঙ্গে এই ইস্যুতে সরকারের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত দাদা পাটিল জিজ্ঞাসা করেছিলেন যে যখন লকডাউনে জনগণকে ছাড় দেওয়ার কথা আসে, তখন সরকার প্রথমে মদের দোকান খুলেছিল।

একই সঙ্গে পেট্রোল ও ডিজেলের ওপর ভ্যাট কমানোর পরিবর্তে মদের ওপর কর কমানোর ঘোষণা দেওয়া হয়েছে। এটা সরকারের কোন জনবান্ধব নীতি? মহারাষ্ট্র সরকার পেট্রোলের উপর ভ্যাট , প্রতি লিটারে ২৯ টাকা, ২৫ পয়সা এবং ডিজেলের উপর ২০ টাকা ধার্য করে। যার কারণে মুম্বাইতে পেট্রোলের দাম লিটার প্রতি ১১০ টাকা এবং ডিজেলের দাম প্রায় ৯৫ টাকা প্রতি লিটারে পৌঁছেছে।

আরও পড়ুন ::

Back to top button