জাতীয়

শীঘ্রই সুখবর দিতে পারে কেন্দ্রীয় সরকার!

শীঘ্রই সুখবর দিতে পারে কেন্দ্রীয় সরকার! - West Bengal News 24

কর্মীদের জন্য শীঘ্রই সুখবর দিতে পারে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, সরকার কর্মচারীদের অবসরের বয়স ও পেনশনের পরিমাণ বাড়ানোর কথা ভাবছে। এই প্রস্তাব (ইউনিভার্সাল পেনশন সিস্টেম) পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কমিটিতে।

এর পাশাপাশি, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কমিটি বলেছে, দেশে অবসরের বয়স বাড়ানোর পাশাপাশি সর্বজনীন পেনশন ব্যবস্থাও চালু করতে হবে।কমিটির রিপোর্ট অনুযায়ী, এই পরামর্শের অধীনে কর্মীদের প্রতি মাসে ন্যূনতম ২০০০ টাকা পেনশন দেওয়া উচিত।

অর্থনৈতিক উপদেষ্টা কমিটি দেশের প্রবীণ নাগরিকদের সুরক্ষার জন্য আরও ভাল ব্যবস্থার সুপারিশ করেছে।সামাজিক নিরাপত্তা ব্যবস্থার ওপর চাপ কমাতে তা করা যেতে পারে। প্রতিবেদনে ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের দক্ষতা উন্নয়নের কথাও বলা হয়েছে।

আরও পড়ুন: নিম্নমুখী দেশের করোনা সংক্রমণ!

প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের উচিত এমন নীতি প্রণয়ন করা যাতে দক্ষতা উন্নয়ন করা যায়। এই প্রচেষ্টার মধ্যে অসংগঠিত ক্ষেত্রে বসবাসকারী, প্রত্যন্ত অঞ্চল, উদ্বাস্তু, অভিবাসীদেরও অন্তর্ভুক্ত করা উচিত যাদের প্রশিক্ষণ পাওয়ার উপায় নেই, তবে তাদের অবশ্যই প্রশিক্ষণ দেওয়া উচিত।

বিশ্ব জনসংখ্যা প্রসপেক্টাস ২০১৯ অনুসারে, ২০৫০ সাল পর্যন্ত ভারতে প্রায় ৩২কোটি প্রবীণ নাগরিক থাকবে। অর্থাত্‍ দেশের জনসংখ্যার প্রায় ১৯ দশমিক ৫ শতাংশ অবসরপ্রাপ্তদের ক্যাটাগরিতে যাবে। ২০১৯ সালে, ভারতের জনসংখ্যার প্রায় ১০ শতাংশ বা ১৪০ মিলিয়ন মানুষ প্রবীণ নাগরিকদের বিভাগে রয়েছে।

সুত্র: E News Bangla

আরও পড়ুন ::

Back to top button