আন্তর্জাতিক

ইরান-ইসরাইল সাইবার যুদ্ধ

বেশ কিছু দিন ধরেই চলছে ইরান-ইসরাইল বাগযুদ্ধ। এরই মধ্যে এবার সাইবার যুদ্ধে জড়িয়েছে প্রতিবেশী দেশ দুটি। আর সেই যুদ্ধে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হচ্ছে উভয় দেশের লাখ লাখ সাধারণ মানুষ। গত এক মাস ধরে ঠিকমতো তেল-গ্যাস কিনতে পারছে না ইরানিরা। অন্য দিকে প্রেমবিষয়ক তথ্য-উপাত্ত ফাঁস হয়ে যাওয়ায় সমাজে মুখ দেখাতে পারছে না ইসরাইলিরা। নিউইয়র্ক টাইমস।

ভূ-রাজনৈতিক কারণেই ইসরাইল-ইরান সম্পর্ক অনেকটা সাপে-নেউলে। সেই শত্রুতার জেরেই বহু বছর ধরেই একে অন্যের বিরুদ্ধে গোপন বা প্রক্সি যুদ্ধ চালিয়ে আসছে তারা। এই যুদ্ধ কখনো ভূমিতে, কখনো সাগরে আবার কখনো আকাশে। তবে কিছু দিন ধরে তাদের মধ্যে ডিজিটাল তথা সাইবার যুদ্ধও দেখা যাচ্ছে।

গত মাসেই ইরানে মারাত্মক সাইবার হামলা চালায় ইসরাইল। ইরানি কর্তৃপক্ষের পক্ষ থেকে এ হামলার কথা স্বীকার করে বলা হয়, সাইবার হামলায় ইরানের প্রায় চার হাজার ৩০০ গ্যাসস্টেশন বিকল হয়ে যায়। এর ফলে দেশটির জ্বালানি সরবরাহ প্রায় ১২ দিন বন্ধ ছিল। ইরানে জ্বালানি সংকটের মধ্যে এ সাইবার হামলা দেশটিতে মারাত্মক ভীতির সৃষ্টি করে।

এর পালটা ইসরাইলেও হামলা চালায় তেহরান। দেশটির একটি সমকামী ডেটিং অ্যাপস নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় ইরানি হ্যাকাররা। এরপর সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়। নিজেদের ব্যক্তিগত গোপন তথ্য ফাঁস হওয়ায় একটা বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়।

আরও পড়ুন: “ওমিক্রন” কতটা ভয়ঙ্কর? হু জানাল ‘এই’ পাঁচ তথ্য জেনে নিন!

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইসরাইলি প্রধানমন্ত্রীর ‘শঙ্কা’ প্রকাশ ইরানের সঙ্গে পরমাণু আলোচনায় দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ‘শঙ্কা’ প্রকাশ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। রোববার মন্ত্রিসভার বৈঠকে এই শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র বা ইরানের সঙ্গে আলোচনা করা অন্য দেশগুলোকে যেকোনোভাবেই হোক আমাদের এই বার্তা পৌঁছাতে হবে।’

সোমবার ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে ইরানের সঙ্গে ২০১৫ সালে সম্পাদিত পরমাণু চুক্তি পুনরুজ্জীবনের জন্য ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির নতুন করে আলোচনা শুরুর কথা রয়েছে। ২০১৮ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে বের করে নিয়ে যাওয়ায় মার্কিনিরা সরাসরি এই আলোচনায় যুক্ত হচ্ছে না।

ইসরাইল শুরু থেকেই ইরানের সঙ্গে যেকোনো প্রকার সমঝোতার বিরোধিতা করে আসছে। ইসরাইলের দাবি, ইরান তার পরমাণু কর্মসূচির আড়ালে পারমাণবিক অস্ত্র তৈরির জন্য চেষ্টা চালাচ্ছে। রয়টার্স।

আরও পড়ুন ::

Back to top button