রাজ্য

বঙ্গোপসাগরেই তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ

মৌসম ভবনের পূর্বভাস অনুযায়ী শুক্রবার বঙ্গোপসাগরের মধ্যভাগে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড় জাওয়াদ। শনিবার অর্থাত্‍ আগামী ৪ ডিসেম্বর সকালে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলে পৌঁছাবে এই ঘূর্ণিঝড়।

গত ৩০ নভেম্বর দক্ষিণ থাইল্যান্ডে একটি নিম্নচাপ তৈরি হয়েছে যেটি ধীরে ধীরে আন্দামান সাগর পর্যনত বিস্তার লাভ করেছে। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে এই নিম্নচাপ দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের উপরে ঘনীভূত হবে। এবং ৩ তারিখের মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড়ে গতিবেগ হতে চলেছে ঘণ্টায় ৯০-১০০ কিলোমিটার।

আরও পড়ুন: পুলিশ ছাড়া তৃণমূল নেই! সব হিসেব হবে: শুভেন্দু

এর জেরে অন্ধ্র ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা বৃষ্টি হতে পারে।

এই পরিস্থিতিতে সরকারি তরফে সতর্কবার্তা জারি হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই ঝড়ের গতিবেগ কোথাও কোথাও ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার হতে পারে। আবার কোথাও তা বেড়ে গিয়ে ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার হতে পারে।

মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরের উপরে ঘনীভূত হওয়া নিম্নচাপের গতিবিধির উপরে নজর রাখা হয়েছে। ঘূর্ণিঝড়ের ‘জাওয়াদ’ নামকরণ করেছে সৌদি আরব। ‘জাওয়াদ’ আর্বি শব্দ, এর অর্থ উদার বা করুণাময়।

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button