জাতীয়

বাড়ছে আতঙ্ক, মহারাষ্ট্রে আরও ৭ জন ‘ওমিক্রন’-এ আক্রান্ত

Omicron Variant: বাড়ছে আতঙ্ক, মহারাষ্ট্রে আরও ৭ জন ‘ওমিক্রন’-এ আক্রান্ত - West Bengal News 24

আস্তে আস্তে দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন প্রজাতি বি.১.১.৫২৯। রবিবার বিকেল পর্যন্ত মোট ১২ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে দেশে। এর মধ্যে ৮ জন শুধুমাত্র মহারাষ্ট্রেই। শনিবার সন্ধেয় মহারাষ্ট্রের প্রথম ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল।

রবিবার আরও ৭ জন ওমিক্রন আক্রান্তের মিলল হদিশ। এর মধ্যে ৬ জন মহারাষ্ট্রের পিমপ্রি চিঞ্চওয়াদের বাসিন্দা। একজন থাকেন পুনেতে। ছয় জনের মধ্যে এক মহিলা ও তাঁর দুই মেয়ে নাইজেরিয়া থেকে মুম্বই ফিরেছেন। ওই মহিলার সংস্পর্শে এসেছিলেন তাঁর এক ভাই ও দুই সন্তান। মোট ছয় জনের করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে।

জিনোম সিকোয়েন্সিং করার পর জানা যায়, তাঁরা সকলেই ওমিক্রন-এ আক্রান্ত। আরও এক ব্যক্তি ফিনল্যান্ড থেকে মুম্বইয়ে ফিরেছেন। ওই ব্যক্তির শরীরেও ওমিক্রন-এর খোঁজ মিলেছে। রবিবার সকালেই কর্নাটক, গুজরাত, মহারাষ্ট্রের পর পঞ্চম ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলে দিল্লিতে।

৩৭ বছর বয়সি ওই ব্যক্তি তানজানিয়া থেকে দিল্লিতে আসেন। বিমানবন্দরে করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে তাঁর। ওই ব্যক্তির শরীরে মৃদু উপসর্গ ছিল এবং করোনা টিকার দুটি ডোজ নেওয়া ছিল।

চলতি সপ্তাহেই বেঙ্গালুরুতে দুইজন ওমিক্রন আক্রান্তের খবর পাওয়া যায়। একজন বেঙ্গালুরুর স্বাস্থ্য কর্মী, অন্য একজন বিদেশি দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরু বিমানবন্দরে পা রাখার পর করোনা পজিটিভ ধরা পড়েন।

তিনি যদিও ২৭ নভেম্বর বেঙ্গালুরু ছেড়ে দুবাই পাড়ি দিয়েছেন। তাছাড়াও গুজরাতের জামনগরে জিম্বাবোয়ে ফেরত এক ব্যক্তির শরীরে ওমিক্রন ধরা পড়ে। মহারাষ্ট্রের প্রথম ওমিক্রন আক্রান্ত ৩৩ বছরের এক ব্যক্তি দক্ষিণ আফ্রিকা থেকেই ফিরেছেন। করোনার দুটি টিকা নেওয়া ছিল তাঁরও।

দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার এই নতুন প্রজাতির খোঁজ পাওয়া গিয়েছে। একলাফে সেই দেশে করোনা সংক্রমণ হু হু করে বাড়ায় একে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘উদ্বেগের কারণ’ হিসেবে চিহ্নিত করেছে।

 

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button