আন্তর্জাতিক

অমানবিক! ৩০ বাসযাত্রীকে পুড়িয়ে হত্যা

নাইজেরিয়ায় সশস্ত্র সন্ত্রাসীরা একটি বাসে আগুন দিয়ে কমপক্ষে ৩০ যাত্রীকে পুড়িয়ে হত্যা করেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স।

পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের বরাতে প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার দেশটির সোকোতো প্রদেশে এই ঘটনা ঘটে। সোকোতো প্রদেশের সশস্ত্র এই সন্ত্রাসীরা ডাকাত নামে পরিচিত। সাম্প্রতিক বছরগুলোতে তারা দেশটির উত্তরাঞ্চলের বিভিন্ন গ্রামে বহুবার এ ধরনের হামলা চালিয়েছে এবং হতাহতের ঘটনা ঘটিয়েছে। একইসঙ্গে রাস্তা ও মহাসড়কে ভ্রমণকারীদের ওপরও তারা হামলা চালিয়ে থাকে। এমনকি মুক্তিপণের জন্য দেশটির বহু শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের অপহরণও করে থাকে তারা।

এ প্রসঙ্গে নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় বরনো প্রদেশের পুলিশ বিভাগের মুখপাত্র সানুসি আবুবকর জানায়, সশস্ত্র সন্ত্রাসীরা আগুন ধরিয়ে দেয়ার সময় বাসটিতে ২৪ জন যাত্রী ছিলেন এবং আগুন ছড়িয়ে পড়ার পর আহত অবস্থায় মাত্র ৭ জন বাইরে বেরিয়ে আসতে সক্ষম হন। পরে তাদেরকে হাসপাতালে নেয়া হয়।

তবে হতাহতদের উদ্ধারে অংশ নেয়া স্থানীয় দু’জন বাসিন্দা জানায়, আগুন ধরিয়ে দেয়ার সময় বাসটি যাত্রীতে পরিপূর্ণ ছিলো এবং নিহতের সংখ্যাও অনেক বেশি। তারা বলছেন, মৃতদেহগুলো এতোটাই পুড়ে গেছে যে সেগুলোর পরিচয় শনাক্ত করাই কষ্টসাধ্য হয়ে পড়েছে।

স্থানীয় ওই দুই বাসিন্দা আরও জানায়, তারা কমপক্ষে ৩০টি মৃতদেহ গুণেছেন এবং নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

আরও পড়ুন ::

Back to top button