জানা-অজানা

দক্ষিণ কোরিয়ার যেসব বিষয় আপনারও নজর কাড়বে

Facts About South Korea : দক্ষিণ কোরিয়ার যেসব বিষয় আপনারও নজর কাড়বে - West Bengal News 24

উন্নত জীবনধারার উদাহরণ হিসেবে বিশ্বময় দক্ষিণ কোরিয়া বেশ পরিচিত। পাহাড়ে ঘেরা প্রকৃতির সৌন্দর্যের পাশাপাশি প্রযুক্তির ব্যবহারে এগিয়ে আছে দেশটি। যেখানে রাস্তা ঘাটেও সর্বোচ্চ প্রযুক্তির ছোঁয়া। এশিয়ার এই দেশটি কঠোর পরিশ্রমী হিসাবেও পরিচিত।

দেশটির বেশ কিছু রীতি, শৃঙ্খলা ও সাংস্কৃতি চোখে পড়ার মতোই, যা আপনারও নজর কাড়বে-

কেনার আগে খাবারের স্বাদ
কোরিয়ান প্রতিটি খাবারের দোকানে ক্রেতাদের জন্যে বিশেষ সুবিধা রয়েছে। ফল কিংবা খাবার কেনার আগে তা খেয়ে দেখার ব্যবস্থা রয়েছে। আপনি যাই কেনেন না কেন, তা সামনে অল্প পরিমাণে রাখা থাকে। ওগুলো খেয়ে খাবারের স্বাদ বুঝে নেয়া যাবে। বিশেষ করে, মার্টগুলোতে এই সুব্যব্যস্থা রাখা আছে।

উপহার হিসেবে টয়লেট টিস্যু
বাস্তবজীবনে কাজে লাগে এমন উপহার হিসবে খুব বেশি পছন্দ করেন কোরিয়ান নাগরিকরা। কাজেই কেউ যদি টয়লেট টিস্যু উপহার দেয় তাহলে কোরিয়ানরা অনেক খুশি হয়। অনেক আয়োজনে উপহার হিসেবে টয়লেত টিস্যুসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র দেওয়া হয়।

যুগল পোশাক
প্রেমিক প্রেমিকা কিংবা স্বামী স্ত্রী একই পোশাক পরতে পছন্দ করে কোরিয়ায়। ম্যাচিং করা পোশাক এখানে দারুণ জনপ্রিয়। অন্য দেশেও ম্যাচিং করা পোশাকের বেশ জনপ্রিয়তা রেয়েছে কিন্তু কোরিয়ানদের বিষয়টি নজরে পড়ার মতো। এ ধরনের পোশাকের জন্যে আলাদা ফ্যাশন হাউজ রয়েছে প্রতিটি শহরে।

শিক্ষকদের জন্য কফি
কোরিয়ায় শিক্ষকদের জন্যে সেরা উপহার হলো এককাপ কফি কিংবা কয়েকটি ক্যান্ডি। আর কফির কাপের পাশে কয়েকটি ক্যান্ডি থাকলে তো আর কথাই নেই।

ডিজিটাল বাস স্টপেজ
এ দেশের প্রায় প্রতিটি বাস স্টপেজে একটি করে তথ্য সম্বলিত ডিজিটাল লাইভ স্ক্রিন রয়েছে। সেখানে স্টপেজের সব বাসের আসা-যাওয়ার সময়সহ অন্যান্য তথ্য সঠিক সময় দেওয়া থাকে।

জন্মহার বাড়াতে অভিনব উদ্যোগ
দক্ষিণ কোরিয়ার মানুষ যথেষ্ট কাজপাগল। আর এই মানুষগুলোর জন্যে কাজের সীমা নির্ধারিত নেই। কিন্তু জন্মহার বাড়ানোর লক্ষ্যে নতুন ও অভিনব এক উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। দেশটির কর্মীরা এখন থেকে ৬৮ ঘণ্টার জায়গায় কাজ করবেন ৫২ ঘণ্টা। এর মাধ্যমে এখন থেকে সপ্তাহে ১৬ ঘণ্টা বেশি ছুটি পাবেন তারা। জন্মহার বাড়ানোর লক্ষ্যে এমন নিয়ম করা হয়েছে দক্ষিণ কোরিয়ায়।

গর্ভবতীদের সুরক্ষা
শুধু দক্ষিণ কোরিয়ায় গর্ভবতী নারীদের প্রতি রাষ্ট্রের মনোভাব অবাক করার মতো। দেশটির সরকার গর্ভবতীদেরকে এককালীন ৫০০ মার্কিন ডলার দিয়ে থাকে। কোরিয়ায় বাসে কিংবা পার্কিংয়ে গর্ভবতীদের জন্য আলাদা সুবিধা রয়েছে।

চার্চে ফ্রি চিকিৎসা
দেশটির চার্চগুলো আগতদের জন্যে কিছু না কিছু উপহারের ব্যবস্থা রাখে। প্রার্থনার পর সবাই এই উপহার পান। চার্চে দন্তচিকিৎসক এবং হেয়ার স্টাইলারের কাছ থেকে ফ্রি সেবা নেয়া যাবে এখানে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button